Acid Reflux Problem

শুধু ভাজাভুজি নয়, গ্যাস-অম্বলের নেপথ্যে রয়েছে অন্য ৩ কারণ! কী সেগুলি?

গ্যাস-অম্বলের জন্য যে দায়ী শুধু ভাজাভুজি, তা কিন্তু নয়। শরীরের অন্যান্য সমস্যার কারণেও এমন হতে পারে। কোন কারণগুলির রয়েছে নেপথ্যে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৯:১৪
অম্বলের সমস্যার রয়েছে  অন্য অনেক কারণ।

অম্বলের সমস্যার রয়েছে অন্য অনেক কারণ। ছবি: সংগৃহীত।

অম্বলের সমস্যা বাঙালির রোজের জীবনের অঙ্গ। কিছু মুখে তুললেই হয় পেট ফাঁপে, নয়তো বমি হয়। ভাজাভুজি খেলেই মূলত এই ধরনের সমস্যা বেশি হয়। তবে গ্যাস-অম্বলের সমস্যা যাঁদের দীর্ঘ দিনের, বাড়ির খাবার খেয়েও তাঁরা বিপাকে পড়েন। তবে এই গ্যাস-অম্বলের জন্য যে দায়ী শুধু ভাজাভুজি, তা কিন্তু নয়। শরীরের অন্যান্য সমস্যার কারণেও এমন হতে পারে। কোন কারণগুলির রয়েছে নেপথ্যে?

Advertisement

১) হাঁটাহাঁটি বা সিঁড়ি ভাঙার মতো পরিশ্রম না করলে অম্বলের প্রবণতা বেড়ে যায়। তাই প্রত্যেক দিন নিয়ম করে অন্তত ৩০ মিনিট কোনও রকম শরীরচর্চা করুন। যোগাসন বা কার্ডিয়‌ো চলতে পারে। ছাদে বা রাস্তায় হাঁটতে পারেন। এমনকি নাচ বা জুম্বা— যেটা আপনার পছন্দ করতে পারেন।

২) ধূমপান করলে গ্যাস-অম্বলের প্রবণতা বাড়ে। গবেষণায় দেখা গিয়েছে তামাকের কারণে খাবার খাদ্যনালি থেকে নামতে আরও দেরি হয়। তাই শুধু ফুসফুসে ক্যানসার নয়, গ্যাসের সমস্যার কারণও ধূমপান।

৩) রোজ তেলমশলা দেওয়া রান্না খাবেন না। মাঝে মাঝে যদি ভাজাভুজি খেয়েও সুস্থ থাকতে চান, তা হলে রোজকার খাবার একটু সাধারণ খাওয়াই ভাল। খাদ্যতালিকায় পুষ্টিকর শাক-সব্জি অবশ্যই রাখবেন। তবে কাঁচা স্যালাড খাবেন না। সব্জি ভাপিয়ে বা সেদ্ধ করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement