Papaya Leaf Benefits

শুধু পেঁপে নয়, খেতে পারেন এর পাতাও! শরীরের জন্য এটি কেন উপকারী, জেনে রাখুন

পেঁপে পাতা রক্তে অণুচক্রিকার মাত্রা বৃদ্ধি করে। তবে পেঁপে পাতার উপকারিতা এখানেই শেষ নয়। আর কী কী উপকার করে এটি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৬:৪০
Surprising Health Benefits of Papaya Leaves

কোন রোগের দাওয়াই পেঁপের পাতা? ছবি: সংগৃহীত।

সুস্থ থাকতে পেঁপে খাওয়ার বিকল্প নেই। পেটের খেয়াল রাখা থেকে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি— পেঁপে সত্যিই ভীষণ উপকারী। সেটা নতুন করে বলার কিছু নেই।

Advertisement

পেঁপের স্বাস্থ্যগুণের বিষয়ে কমবেশি সকলেই অবগত। কিন্তু পেঁপে পাতা শরীরের জন্য কতটা উপকারী, সেটা অনেকেই জানেন না। ডেঙ্গি হলে দ্রুত সুস্থ হতে পেঁপে পাতার রস করে খাওয়ার কথা বলা হয়। পেঁপে পাতা রক্তে অণুচক্রিকার মাত্রা বৃদ্ধি করে। তবে পেঁপে পাতার উপকারিতা এখানেই শেষ নয়। আর কী কী উপকার করে পেঁপে পাতা?

হজমজনিত সমস্যা দূর করে

পেঁপে পাতায় রয়েছে এক বিশেষ ধরনের এনজ়াইম। এই এনজ়াইম হজমশক্তি উন্নত করে। হজমের গোলমাল থাকলে পেঁপে পাতা সত্যিই দারুণ উপকারী। পেট ফাঁপা, বুকজ্বালা, গ্যাস-অম্বলের মতো সমস্যায় মহৌষধের মতো কাজ করে পেঁপে পাতা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

পেঁপের মতো পেঁপে পাতাও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সমান উপকারী। পেঁপে পাতা শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিয়ে চনমনে রাখে শরীর। সংক্রমণজাতীয় রোগের সঙ্গে লড়াই করতে শরীরে শক্তি জোগায় এই পাতা।

Surprising Health Benefits of Papaya Leaves

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে পেঁপে পাতা। ছবি: সংগৃহীত।

ওজন নিয়ন্ত্রণে রাখতে

পেঁপে পাতা হল ডায়েটারি ফাইবারের সমৃদ্ধ উৎস। ফাইবার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই ছিপছিপে হতে ভরসা রাখা যায় এই পাতায়। ওজন নিয়ন্ত্রণে রাখা ছাড়াও পেঁপে পাতায় থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement