Mustard Seeds Benefits

সর্ষের মধ্যে শুধু ভূত নয়, উপকারী উপাদানও আছে! কী কী রোগের দাওয়াই এই শস্য?

সর্ষে যে শুধু স্বাদের খেয়াল রাখে তা নয়, শরীরের সার্বিক সুস্থতার জন্যেও সর্ষে উপকারী। সুস্থ থাকতে কী ভাবে সাহায্য করে সর্ষে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৫:৫৮
সর্ষেরও আছে নানা উপাদান।

সর্ষেরও আছে নানা উপাদান। ছবি: সংগৃহীত।

ইলিশে মাখামাখি হোক কিংবা ডালে ফোড়ন হিসাবে— সর্ষের সঙ্গে বাঙালির সম্পর্ক বেশ মধুর। ঝাঁঝ একটু বেশি হলেও, সর্ষে হল রান্নার ‘হিট’ উপকরণ। ভিটামিন ও বিভিন্ন খনিজ পদার্থে সমৃদ্ধ সর্ষে বাঙালির রসনাতৃপ্তি ঘটায়। সর্ষে দিয়ে কিছু রাঁধলে জমে যায় খাওয়াদাওয়া। তবে সর্ষে যে শুধু স্বাদের খেয়াল রাখে তা নয়, শরীরের সার্বিক সুস্থতার জন্যেও সর্ষে উপকারী। সুস্থ থাকতে কী ভাবে সাহায্য করে সর্ষে?

Advertisement

ক্যানসার প্রতিরোধে

সর্ষে ক্যানসার প্রতিরোধী হিসাবে কাজ করে। সর্ষের বীজে রয়েছে ‘গ্লুকোসিনোলেটস’ এবং ‘মাইরোসিনোজের’ মতো যৌগ উপাদান। যা শরীরে ক্যানসার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

মাথা যন্ত্রণা কমাতে

সর্ষে হল ম্যাগনেশিয়াম সমৃদ্ধ। যা মাথা যন্ত্রণা দূর করতে সাহায্য করে। সর্ষে স্নায়ুতন্ত্রকে প্রশমিত রাখে। শরীরের অন্যান্য অংশের ব্যথা কমাতেও সাহায্য করে সর্ষে। তাই সর্ষে খাওয়ার অভ্যাস থাকলে ব্যথা-বেদনা সহজেই দূর হবে।

হজমে সাহায্য করে

সর্ষে পরিপাক ক্রিয়ার জন্যেও খুব ভাল। বদহজমের সমস্যায় ভুগে থাকলে সর্ষে খুবই উপকারী হতে পারে। কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকে মুক্তি দেয়। খাবার দ্রুত হজম করতে সাহয্য করে সর্ষে।

ত্বক আর্দ্র রাখতে

প্রতি ঋতুতে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সর্ষে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। ত্বকের অবাঞ্ছিত ব্রণ তাড়াতেও সর্ষে কাজে আসতে পারে। তাই ত্বকের যত্নে সর্ষে দারুণ কার্যকরী। ত্বকে ভিতর থেকে পুষ্টি জোগাতেও সর্ষের জুড়ি মেলা ভার।

আরও পড়ুন
Advertisement