khichdi for Health

শুধু বর্ষণমুখর রাতে নয়, বারো মাস খিচুড়ি খাওয়ার রয়েছে বহু সুফল! জানেন সেগুলি কী?

চিকিৎসকেরা জানাচ্ছেন, শুধু বর্ষায় নয়, বারো মাস যদি খিচুড়ি খাওয়া যায় তা হলে বহু রোগবালাই নাকি শরীর ছেড়ে দূরে পালাবে। পুষ্টিবিদদের মতে, রাতে খিচুড়ি খাওয়ার কিছু বিশেষ উপকারিতা রয়েছে। সেগুলি কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৫:২৪
খিচুড়ি খেয়ে সুস্থ থাক শরীর এবং মনও।

খিচুড়ি খেয়ে সুস্থ থাক শরীর এবং মনও। ছবি: সংগৃহীত।

বৃষ্টিবাদলার দিনে সবচেয়ে যে খাবারটি খাওয়ার জন্য উতলা হয় মন, তা হল খিচুড়ি। গরম ধোঁয়া ওঠা খিচুড়ি খেতে খেতে বৃষ্টি দেখার মজাটাই আলাদা। বৃষ্টির সঙ্গে খিচুড়ির একটা মাখো মাখো সম্পর্ক আছে ঠিকই, তাই বলে অন্য সময় যে এই খাবারের জনপ্রিয়তা একেবারে পড়ে যায়, তা নয়। চিকিৎসকেরা জানাচ্ছেন, শুধু বর্ষায় নয়, বারো মাস যদি খিচুড়ি খাওয়া যায় তা হলে বহু রোগবালাই নাকি শরীর ছেড়ে দূরে পালাবে। পুষ্টিবিদদের মতে, রাতে খিচুড়ি খাওয়ার কিছু বিশেষ উপকারিতা রয়েছে। সেগুলি কী?

Advertisement

শরীর পায় পুষ্টি

অতীব সাধারণ খাবারও যে পুষ্টিগুণে অসামান্য হয়ে উঠতে পারে, তার অন্যতম নিদর্শন হল খিচুড়ি। ফাইবার থেকে প্রোটিন, খিচুড়ি হল স্বাস্থ‍্যকর উপাদানে ঠাসা। খিচুড়ি আরও বেশি স্বাস্থ‍্যকর এবং সুস্বাদু হয়ে ওঠে সব্জির গুণে। সব্জি দিয়ে রান্না করা খিচুড়ি শরীরের সার্বিক উন্নতি ঘটায়।

ভাল ঘুমের জন‍্য

রাতে যাতে ভাল ঘুম হয়, তার জন‍্য হালকা খাবার খাওয়ার কথা বলা হয়। সে দিক থেকে খিচুড়ি একেবারে আদর্শ। খিচুড়ি পেটের গোলমাল সৃষ্টি করে না। পেট শান্ত থাকলে ঘুমও ভাল হয়।

গ্লুটেনমুক্ত খাবার

অনেকেই গ্লুটেন খেতে চান না। সে ক্ষেত্রে খিচুড়ি ভাল বিকল্প। চাল আর ডালের মিশেলে তৈরি খিচুড়ি শরীরে পুষ্টি জোগায়। ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায‍্য করে।

হজমশক্তি বাড়িয়ে তোলে

অধিকাংশ বাঙালি গ‍্যাস-অম্বলের সমস‍্যায় ভোগেন। কষা মাংস হোক কিংবা পাতলা মাছের ঝোল, কিছু খেলেই নাকি গ‍্যাস হয়। খিচুড়ির ক্ষেত্রে সেই ভয় নেই। খিচুড়ি সহজেই হজম হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement