Digestive System

ঘিয়ের গুণে হবে কোষ্ঠ সাফ! সঙ্গে বাতাসার গুঁড়ো মিশলে আর কত সমস্যা থেকে মিলবে মুক্তি?

এমন অনেক পেটের সমস্যা আছে, যা নিরাময় করে ঘি। তবে এ ক্ষেত্রে শুধু ঘিতে কাজ হবে না। ঘিয়ের সঙ্গে মেশাতে হবে গুড়ের বাতাসা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ২২:০০
ঘি-বাতাসার দাওয়াই!

ঘি-বাতাসার দাওয়াই! ছবি : সংগৃহীত

আমাদের অনেকেরই ধারণা, ঘি খেলেই বুঝি ওজন বেড়ে যাবে। এ ধারণা একেবারে ভুল না হলেও সম্পূর্ণ ঠিকও নয়। অতিরিক্ত মাত্রায় ঘি খেলে ওজন যেমন বাড়ে, কিন্তু নির্দিষ্ট পরিমাণ ঘি, নিয়মিত সঠিক পদ্ধতি মেনে খেতে পারলে তা ওজন কমাতেও সাহায্য করে। একাধিক গবেষণায় এই তত্ত্ব প্রমানিত হয়েছে।

এ ছাড়াও ঘিয়ের অনেক গুণ রয়েছে। এমন অনেক পেটের সমস্যা আছে, যা নিরাময় করে ঘি। তবে এ ক্ষেত্রে শুধু ঘিতে কাজ হবে না। ঘিয়ের সঙ্গে মেশাতে হবে গুড়ের বাতাসা।

Advertisement

ঘি আর বাতাসার গোপন সূত্র:

খাঁটি গরুর দুধের ঘিয়ে আছে ভিটামিন এ, ডি এবং কে এবং ক্যালশিয়াম। অন্য দিকে, বাতাসায় আছে ফসফরাস এবং পটাশিয়াম। এই সব যৌগের মিশ্রণ একত্রে পেটের জন্য মহা ঔষধির মতো কাজ করে। এই মিশ্রণ তৈরি করতে বিশেষ পরিশ্রম করারও প্রয়োজন পড়ে না। শুধু ঘিয়ের মধ্যে বাতাসা গুঁড়ো করে মিশিয়ে নিলেই তৈরি।

ঘি আর বাতাসার মিশ্রণ ওজন বাড়াতে সাহায্য করে

ওজন কমানোর যুগে এমন অনেকেই আছেন, যাঁরা নিজেদের ওজন কম বলে হীনমন্যতায় ভোগেন। ঘিয়ে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং গুড়ের বাতাসার মধ্যে আছে ক্যালশিয়াম। এই দুইয়ের মিশ্রণে হাড়ের স্বাস্থ্য মজবুত হয়। যা ওজন বাড়াতেও সাহায্য করে। এ ছাড়া, মস্তিষ্কের প্রখরতা বৃদ্ধিতেও সাহায্য করে এই মিশ্রণ।

খাবার হজম এবং কোষ্ঠ সাফ

সকালবেলা ঘুম থেকে উঠে পেট পরিষ্কার না হলে অনেকেরই মনে হয় দিনের শুরুটা ভাল হল না। সারা দিন মনের মধ্যে একটা অস্বস্তি চলতেই থাকে। ঘি, বাতাসার এই দাওয়াইয়ে কোষ্ঠ সাফ হবে স্বাভাবিক নিয়মেই। এ ছাড়াও সামগ্রিক ভাবে পরিপাক তন্ত্রের যে কোনও সমস্যা নিরাময় করতে পারে এই মহা ঔষধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement