Bad Fruit Combination

ফল খেয়েও পেট ফাঁপা, গ্যাস-অম্বল হতে পারে, যদি কয়েকটি ফল একসঙ্গে খান

রোগের নাম যাই হোক, দ্রুত সুস্থ হয়ে উঠতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। ফল এমনিতে উপকারী। তবে কিছু ফল একসঙ্গে খেলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। কোন ফল একসঙ্গে না খাওয়াই শ্রেয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:৪৪
কিছু ফল একসঙ্গে না খাওয়াই শ্রেয়।

কিছু ফল একসঙ্গে না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

শারীরিক ভাবে ফিট থাকতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা থেকে শত ব্যস্ততাতেও চাঙ্গা থাকা— সব ক্ষেত্রেই ফলের কোনও বিকল্প নেই। শুধু কি শরীর? ত্বকের যত্নেও ফলের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। ত্বক চকচকে এবং টানটান রাখতেও ফলের জুড়ি মেলা ভার। রোগের নাম যাই হোক, দ্রুত সুস্থ হয়ে উঠতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। ফল এমনিতে উপকারী। তবে কিছু ফল একসঙ্গে খেলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। কোন ফল একসঙ্গে না খাওয়াই শ্রেয়?

Advertisement

১) তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে জল। হজমশক্তি উন্নত করতে সাহায্য করে তরমুজ। তরমুজের সঙ্গে অন্য কোনও ফল খেলে হজমে ব্যাঘাত ঘটতে পারে।

২) অনেকেই পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে খান। এতে স্বাদ অনেক গুণ বেড়ে গেলেও এই দু’টি ফল একসঙ্গে খাওয়া ঠিক নয়। পেঁপে এবং লেবু একসঙ্গে খেলে রক্তাল্পতা এবং হিমোগ্লোবিনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। সুস্থ থাকতে এই দু’টি ফল একসঙ্গে না খাওয়াই ভাল।

৩) পেয়ারাতে অ্যাসিড জাতীয় উপাদান থাকে। অন্য দিকে কলাতে শকর্রার ভাগ বেশি। শর্করা আর অ্যাসিড যদি একসঙ্গে জোট বাঁধে, সে ক্ষেত্রে গ্যাস, অম্বল, বদহজম, মাথা ঘোরা, এমনকি, ক্লান্তির মতো শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement