Risk Of Miscarriage

নতুন অতিথিকে আনার পরিকল্পনা করছেন? সদ্য সুখবর পেয়েছেন? ভুলেও যে শরীরচর্চাগুলি করবেন না

গর্ভস্থ সন্তানের ভালর জন্য শরীরচর্চা জরুরি। কিন্তু অন্তঃসত্ত্বা অবস্থায় কয়েকটি ব্যায়াম, খেলা, যোগব্যায়াম গর্ভপাতের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ২০:০৮
বেশ কিছু ব্যায়ামে গর্ভপাতের ঝুঁকি হতে পারে।

বেশ কিছু ব্যায়ামে গর্ভপাতের ঝুঁকি হতে পারে। ছবি: সংগৃহীত।

শরীর ভাল রাখতে শরীরচর্চা জরুরি। কিন্তু কোন শরীরচর্চা আপনার জন্য উপযুক্ত তাও জানতে হবে। বাতের ব্যথা থেকে স্পন্ডিলাইটিস, প্রতিটি রোগের জন্য আলাদা ব্যায়াম আছে। অন্তঃসত্ত্বা অবস্থাতেও সুস্থ থাকতে শারীরিক কসরত জরুরি। করিনা কপূর থেকে বিপাশা বসু, দীপিকা পাড়ুকোনের মতো তারকারা তাঁদের মাতৃত্বের যাত্রার বিভিন্ন সময়ে বিভিন্ন রকম ভাবে শরীরচর্চার ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন। তা থেকে অনেক অন্তঃসত্ত্বা মহিলাই অনুপ্রাণিত হচ্ছেন। তবে যখন দু’জন থেকে তৃতীয় জন হওয়ার পরিকল্পনা করছেন বা সদ্য সন্তানসম্ভবা হওয়ার সুখবর পেয়েছেন, তখন কিন্তু কিছু ব্যায়াম, খেলায় ইতি টানতে হবে। বেশ কয়েকটি ধরনের শরীরচর্চায় গর্ভপাতের ঝুঁকি হতে পারে।

Advertisement

ওজন তোলা

পেশি মজবুত করতে ও শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি করতে, ওজন তোলা খুব ভাল ব্যায়াম। এতে শরীরের প্রতিটি অঙ্গ সুগঠিত হয়। তবে অন্তঃসত্ত্বা অবস্থায় এই ধরনের শরীরচর্চায় গর্ভপাতের ঝুঁকি হতে পারে। ১০ কেজির উপরে ওজন নিয়ে শরীরচর্চা একেবারেই অনুচিত। অন্তঃসত্ত্বা অবস্থায় যে কোনও ব্যায়াম করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। এমনকি যখন পরিবার পরিকল্পনা করছেন তখনও সাবধান হওয়া দরকার। অনেক সময় সন্তান গর্ভে ধারণ করলেও, তা বুঝতে বা জানতে দেরি হয়। তাই এই সময়টা সতর্ক থাকা দরকার।

হাই-ইমপ্যাক্ট অ্যারোবিক্স

শরীরচর্চার একটি ধরন হল অ্যারোবিক্স।যেখানে ছন্দের সঙ্গে সঙ্গে শরীরের বিভিন্ন কসরত করা হয়। অ্যারোবিক্সের বেশ কিছু ভঙ্গী অন্তঃসত্ত্বা অবস্থায় ক্ষতিকর হতে পারে। যেমন দৌড়নো, লাফানো, হার্ট ভাল রাখার জন্য অতিরিক্ত পরিশ্রমের শরীরচর্চা। বদলে অ্যারোবিক্সের মাধ্যমেই হালকা শরীরচর্চা করা যেতে পারে। এ বিষয়ে প্রশিক্ষকের পরামর্শ নেওয়া দরকার।

খেলা

বাক্সেট বল, বক্সিং, ভলি বল, ক্রিকেট এই ধরনের খেলা শরীরের জন্য অত্যন্ত ভাল। কিন্তু সন্তান সম্ভবা মায়েদের জন্য নয়। এই ধরনের খেলায় পেটের পেশিতে যথেষ্ট চাপ পড়ে। খেলতে গিয়ে পড়ে যাওয়া বা লেগে যাওয়ার ঝুঁকিও থাকে। তাই গর্ভপাতের আশঙ্কা এড়াতে এই ধরনের খেলা সাময়িক ভাবে এড়িয়ে যাওয়া উচিত।

বেশি পরিশ্রমের শরীরচর্চা

বেশ কিছু ব্যায়ামে শরীরে দ্রুত ক্যালোরি ক্ষয় হয়। শরীরের বিভিন্ন অংশে তার গভীর প্রভাবও পড়ে। পুশ আপ-সহ এই ধরনের শরীরচর্চা সন্তান সম্ভবা মায়েদের না করাই ভাল।

যোগ ব্যায়াম

সন্তান সম্ভবা অবস্থায় যোগব্যায়াম শরীরের জন্য ভাল হলেও সব ধরনের যোগব্যায়াম নয়। কিছু যোগব্যায়ামে শরীরে তাপ উৎপন্ন হয়। এই ধরনের যোগ ব্যায়াম মা ও ভ্রূণের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। গবেষণা বলছে, এতে গর্ভস্থ ভ্রূণের বিশেষ ক্ষতি হতে পারে। গর্ভপাতের ঝুঁকি বেড়ে যেতে পারে। তবে উৎকটাসন, বীরভদ্রাসন, ত্রিকোণাসন করা যেতে পারে, তাও চিকিৎসকের পরামর্শ মেনে।

আরও পড়ুন
Advertisement