Weight Management

মোটা হয়ে যাওয়ার ভয়ে ভাত খাওয়া ছেড়েছেন? সঠিক পদ্ধতিতে রাঁধলে সেই ভয় থাকবে না

যে সব খাবারের গ্লাইসেমিক ইনডেক্স অর্থাৎ ‘জিআই’ কম, সেগুলি পরিপাক করতে সময় বেশি লাগে। ফলে রক্তে শর্করা মেশেও দেরিতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ২০:০০
Soaked rice before cooking can reduce extra kilos

মোটা হয়ে যাবেন বলে ভাত খাওয়া ছেড়েছেন? ছবি: সংগৃহীত।

রক্তে শর্করা বাড়তির দিকে। তাই খুব একটা ভাত খান না। আবার, ভাত খাওয়ার পর ঘুম পায় বলে অফিসে যাওয়ার সময়েও ভাত এড়িয়ে চলেন। আবার, ভাত খেলে মোটা হয়ে যাবেন বলেও সাধের মাছ-ভাত খেতে চান না অনেকে। তবে, এই সব সমস্যার সমাধান হতে পারে ভাত রাঁধার আগে যদি চাল কিছু ক্ষণ ভিজিয়ে রাখতে পারেন। গ্যাস খরচ বাঁচানোর জন্য অনেকেই ভাত রাঁধার আগে চাল ভিজিয়ে রাখেন। কিন্তু এই টোটকা যে চালের গ্লাইসেমিক ইনডেক্স কমাতে সাহায্য করে, তা হয়তো অনেকেই জানেন না।

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, যে সব খাবারের গ্লাইসেমিক ইনডেক্স অর্থাৎ ‘জিআই’ কম, সেগুলি পরিপাক করতে সময় বেশি লাগে। ফলে রক্তে শর্করা মেশেও দেরিতে। চট করে ক্লান্তি গ্রাস করে না। বিশেষ করে যে সব চালে স্টার্চের পরিমাণ বেশি সেগুলি রান্না করার আগে ভিজিয়ে রাখলে চালের মধ্যে থাকা উৎসেচক সহজে ভেঙে যায়। চালের মধ্যে থাকা কার্বোহাইড্রেট সহজে রূপান্তরিত হয় সহজপাচ্য শর্করায়। ভিজিয়ে রাখা চাল দিয়ে রাঁধা ভাত পরিপাক করা যেমন সহজ হয়, তেমন চালের পুষ্টিগুণও শরীরে যথাযথ ভাবে পৌঁছয়। এই ভাত খেলে মোটা হওয়ার ভয় থাকে না। ডায়াবটিসও বশে থাকে।

Soaked rice before cooking can reduce extra kilos

ভিজিয়ে রাখা চাল দিয়ে রাঁধা ভাত পরিপাক করা সহজ হয়। ছবি: সংগৃহীত।

ভাত রাঁধার আগে কত ক্ষণ ভিজিয়ে রাখতে হবে?

পুষ্টিবিদেরা বলছেন, তেমন কোনও নিয়ম নেই। তবে, উপকারের আশায় ঘণ্টার পর ঘণ্টা ধরে চাল ভিজিয়ে রাখাও ভাল নয়। তাহলে চালের মধ্যে থাকা ভিটামিন, খনিজ সেই জলে ধুয়ে যেতে পারে। চালের ধরন বুঝে ভাত রাঁধার আগে আধঘণ্টা থেকে একঘণ্টা পর্যন্ত চাল ভিজিয়ে রাখাই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement