Soaked Foods

কাঠবাদাম ছাড়াও আর কোন খাবার শুকনো খাওয়ার বদলে ভিজিয়ে খেলে বেশি উপকার পাবেন?

কয়েকটি খাবার রয়েছে, যেগুলি ভিজিয়ে খেলে বেশি উপকার পাবেন। সেই সঙ্গে বাড়বে প্রতিরোধ ক্ষমতা। সেই তালিকায় রয়েছে কোন খাবারগুলি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৯:৪১
আরও কয়েকটি খাবার রয়েছে, যেগুলি বাদামের মতোই ভিজিয়ে খেলেও বেশি উপকার পাবেন।

আরও কয়েকটি খাবার রয়েছে, যেগুলি বাদামের মতোই ভিজিয়ে খেলেও বেশি উপকার পাবেন। ছবি: সংগৃহীত

শরীরের যত্ন নেবেন, অথচ স্বাস্থ্যকর খাবার খাবেন না, তা তো হয় না। সুস্থ থাকার জন্য নিয়ম মেনে খাওয়াদাওয়া করা জরুরি। কী খাচ্ছেন, তার উপর নির্ভর করছে আপনার শরীরের হাল কেমন থাকবে। রোজ নিয়ম মেনে শরীরচর্চা করার পাশাপাশি রোজের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা জরুরি, যেগুলি আসলেই শরীরের জন্য অত্যন্ত উপকারী। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি শুকনো খাওয়ার চেয়ে ভিজিয়ে খেলে বেশি উপকার মিলবে। সকালে উঠে অনেকেই ভেজানো কাঠবাদাম খান। রোজের এই অভ্যাসে সত্যিই মেলে উপকার। পুষ্টিবিদরা জানাচ্ছেন, আরও কয়েকটি খাবার রয়েছে, যেগুলি বাদামের মতোই ভিজিয়ে খেলেও বেশি উপকার পাবেন। সেই সঙ্গে বাড়বে প্রতিরোধক্ষমতা। শীতকালীন অনেক রোগ থেকেও দূরে থাকতে পারবেন।

কিশমিশ

Advertisement

আগের দিন রাতে ভিজিয়ে রাখা কিশমিশ খাওয়ার উপকারিতা অঢেল। কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন। নিয়মিত ভেজানো কিশমিশ খেলে ক্যানসারের আশঙ্কা অনেকটা কমে যায়। যাঁদের হিমোগ্লোবিনের মাত্রা কম, রক্তাল্পতার সমস্যা এড়াতে সমান ভাবে সাহায্য করে ভেজানো কিশমিশ। সারা রাত ভিজিয়ে রাখা কিশমিশ খেলে গ্যাস-অম্বল, পেট ফাঁপার মতো সমস্যা কমে।

আগের দিন রাতে ভিজিয়ে রাখা কিশমিশ খাওয়ার উপকারিতা অঢেল।

আগের দিন রাতে ভিজিয়ে রাখা কিশমিশ খাওয়ার উপকারিতা অঢেল। ছবি: সংগৃহীত

সবুজ মুগডাল

অনেকেই সবুজ মুগডাল খেতে ভালবাসেন। প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন বি রয়েছে এই ডালে। সবুজ মুগডাল কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতেও সাহায্য করে। পটাশিয়াম, ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ সবুজ মুগডাল উচ্চ রক্তচাপের রোগীদের জন্য উপকারী। সবুজ মুগডালে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা ডায়াবিটিসের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

মেথির বীজ

ফাইবারে ভরা মেথির বীজ হজমের সমস্যা কমাতে সাহায্য করে। আগের দিন রাতে এক চামচ মেথির বীজ জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে মেথি ভেজানো জল শরীরের জন্য খুবই উপকারী। মেথি চুল থেকে ত্বক— সব কিছুরই যত্ন নেয়। তাই চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন মেথির উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement