Swimming Rituals

খাবার খাওয়ার কত ক্ষণ পর সাঁতার কাটা যায়? ভরা পেটে জলে নামলে সমস্যা কোথায়?

খাবার খাওয়ার পর পরিপাক সংক্রান্ত কারণেই পাকস্থলীতে রক্তের প্রবাহ বেড়ে যায়। অনেকেই মনে করেন, সাঁতার কাটতে গেলে সে ক্ষেত্রে সমস্যা হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৮:২৮
Should you really have to wait to go swimming after eating

ভরা পেটে সাঁতার কাটলে কী হবে? ছবি: সংগৃহীত।

ছুটির দিন একটু বেলা করেই খাওয়াাদাওয়া হয়। তার পর আবার সাঁতার কাটতে যাওয়া থাকে। তবে ভরপেট খাওয়াদাওয়া করে জলে নামতে সাধারণত বারণ করা হয়। খাওয়ার পর অন্তত পক্ষে এক ঘণ্টা অপেক্ষা করাই শ্রেয়। তাতে নাকি শারীরক সমস্যা আরও বেড়ে যেতে পারে। সেই যুক্তি কি আদৌ ঠিক?

Advertisement

চিকিৎসকেরা বলছেন, খাবার খাওয়ার পর পরিপাক সংক্রান্ত কারণেই পাকস্থলীতে রক্তের প্রবাহ বেড়ে যায়। অনেকেই মনে করেন সাঁতার কাটতে গেলে সে ক্ষেত্রে সমস্যা হতে পারে। কিন্তু দেখা গিয়েছে, পুরনো পন্থাতেই নানা ধরনের শারীরিক সমস্যা হয়। খুব বেশি কিছু না খেলেও হালকা, টুকটাক খাবার খাওয়াই যায়। তার জন্য খুব বেশি ক্ষণ অপেক্ষা করারও প্রয়োজন নেই। তবে সাঁতারের প্রতিযোগিতা হলে ভারী কোনও খাবার খেয়ে জলে নামার প্রয়োজন নেই। তাতে পেটের পেশিতে টান ধরার আশঙ্কা থেকে যায়।

জলে নামার আগে আরও একটি জিনিস মাথায় রাখতে হবে। তা হল, পর্যাপ্ত জল খেয়ে নেওয়া। কারণ, জলের মধ্যে থাকলে পিপাসা পেলেও তা বোঝা যায় না। আবার, সাঁতার কাটলেও ঘাম হয়। কিন্তু জলের মধ্যে থাকায় তা বোঝা যায় না। অতিরিক্ত পরিশ্রম করলে ঘামের পরিমাণও বেড়ে যায়। ফলে শরীর জলশূন্য হয়ে পড়তে পারে। তাই খেয়াল রাখতে হবে, শরীরে জলের ঘাটতি যেন না হয়। সাঁতার কাটতে কাটতে অনেকেই মদ্যপান করেন। মদ্যপান করে সাঁতার কাটতে গিয়ে প্রাণ হারানোর ঘটনাও ঘটেছে বহু। তাই এই অভ্যাসে একেবারে ইতি টানতে বলছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement