Detox Drink

ওজন কমাতে চান না, অথচ রোজ ডিটক্স পানীয় খাচ্ছেন? ঠিক করছেন কি?

ওজন খুব বেশি নয়। উচ্চতা এবং বয়স অনুযায়ী একদম ঠিকঠাক। সে ক্ষেত্রে নিয়মিত ডিটক্স পানীয় খাওয়া কি জরুরি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৪:০১
Image of Driknking Detox drink.

ডিটক্স পানীয় ওজন ঝরানো ছাড়া আর কী কাজ করে? ছবি: সংগৃহীত

প্রত্যেকের দিন শুরু হয় আলাদা আলাদা ভাবে। অনেকে সকালে ঘুম থেকে উঠে প্রথমে এক গ্লাস জল খান। কেউ আবার সকাল শুরু করেন চায়ের কাপে চুমুক দিয়ে। তবে স্বাস্থ্য নিয়ে যাঁরা সচেতন, তাঁদের অনেকেই রোজ সকালে খান বিভিন্ন ধরনের ডিটক্স পানীয়। গ্রিন টি, ঈষদুষ্ণ লেবু- জল, জিরের জল, সারা রাত ভেজানো আদা জল, শসা এবং লেবু জল— এমনই কিছু স্বাস্থ্যকর পানীয় খালি পেটে খান অনেকেই।

Advertisement
symbolic image.

—প্রতীকী ছবি

ডিটক্স পানীয় মূলত ওজন ঝরাতে সাহায্য করে। তাই রোগা হতে চাইলে এই ধরনের পানীয় খেতে পারেন। উপকার পাবেন। কিন্তু যাঁদের ওজন খুব বেশি নয়, উচ্চতা এবং বয়স অনুযায়ী ঠিকঠাক, তাঁদের ডিটক্স পানীয় খাওয়া কি জরুরি? অনেকেই কিন্তু ওজন কমাতে চান না, তবু এ ধরনের পানীয় খান। ডিটক্স পানীয়ের কি ওজন ঝরানো ছাড়া অন্য কোনও গুণ আছে? পুষ্টিবিদদের মতে, এই ধরনের পানীয় শরীর চাঙ্গা রাখতেও উপকারী। তার মানে এই নয় যে, ওজন ঠিক থাকা সত্ত্বেও নিয়ম করে খেতে হবে। আবার কেউ যদি খান, তা হলেও কোনও সমস্যা নেই। তবে ওজন কমানোর যদি কোনও ইচ্ছা না থেকে থাকে, তা হলে রোজের বদলে ২-৩ দিন অন্তর খেলেই যথেষ্ট।

শরীর চনমনে রাখার উপায় আরও আছে। সকালে উঠে শরীরচর্চা করা যেতে পারে। হাঁটাহাঁটি করা যায়। ধ্যান, যোগাসনও করতে পারেন। সুস্থ থাকতে শুধু ডিটক্স পানীয়ের উপর ভরসা রাখা ঠিক হবে না। তাতে হয়তো সাময়িক ভাবে শরীরের চনমনে ভাব বজায় থাকে। কিন্তু দীর্ঘস্থায়ী কোনও সুফল পেতে গেলে ডিটক্স একমাত্র পথ নয়।

সব ধরনের ডিটক্স পানীয় কিন্তু সকলের জন্য প্রযোজ্য নয়। এই ধরনের পানীয় সব সময়ে পুষ্টিবিদের পরামর্শ মেনেই খাওয়া জরুরি। শরীরের অন্দরে কোনও সমস্যা রয়েছে কি না, তা না জেনে এই ধরনের কিছু পানীয় না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement