Soaked Seeds

রোগা হবেন বলে নানা ধরনের বীজ খাচ্ছেন? কোনগুলি ভিজিয়ে খেলে তবেই মিলবে সুফল?

কিছু বীজ এবং শস্য তখন শরীরে পুষ্টি জোগায়, যখন জলে ভিজিয়ে খাওয়া হয়। অনেকের কাছেই এই বিষয়টি অজানা। জেনে নিতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৫
কিছু বীজ ভিজিয়ে খাওয়াই শ্রেয়।

কিছু বীজ ভিজিয়ে খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

শরীর সুস্থ থাকে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাসে। পুষ্টিকর খাবারের তালিকায় ডিম, মাছ, মাংস ছাড়াও রয়েছে নানা ধরনের শস্যও। ওজন কমাতে অনেকেই তাই নানা ধরনের বীজ খান। তাতে সুফলও মেলে। তবে সমস্যা একটাই। কিছু বীজ এবং শস্য তখন শরীরে পুষ্টি জোগায়, যখন জলে ভিজিয়ে খাওয়া হয়। অনেকের কাছেই এই বিষয়টি অজানা। এখনও বিশেষ দেরি হয়নি। জলে ভিজিয়ে খাওয়া শুরু করলে বাড়তি সুফল মিলবে। কোনগুলি জলে ভিজিয়ে খেতে হবে?

Advertisement

তিসির বীজ

হজমের গোলমাল থাকলে তিসির বীজ খাওয়া শুরু করা যেতে পারে। অনেকটাই উপশম হবে। সেক্ষেত্রে অবশ্যই তিসির বীজ ভিজিয়ে খেতে পারলে ভাল। সারা রাত জলে ভিজিয়ে রাখুন এই বীজ। পরের দিন সকালে খান। এতে হজমশক্তি উন্নত হওয়ার পাশাপাশি ওজনও নিয়ন্ত্রণে থাকে।

কাঠবাদাম

রোজ খালিপেটে একটি করে কাঠবাদাম খেলে অনেক উপকার পাওয়া যায়। কাঠবাদাম ভিজিয়ে খেলে আরও বেশি সুফল পাওয়া যায়। আগের রাতে যদি কাঠবাদাম ভিজিয়ে রাখুন। সকাল শুরু হোক সেই কাঠবাদাম খেয়ে। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ভেজানো কাঠবাদাম খুবই উপকারী।

মেথি

মেথি ভেজানো জল ওজন কমাতে সাহায্য করে। মেথিতে রয়েছে ফাইবার, যা বিপাকহার বাড়িয়ে তোলে। অন্য দিকে মেথির ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। মেথি ভিজিয়ে খেলে তবেই এই উপকারগুলি পাওয়া সম্ভব।

সূর্যমুখীর বীজ

অনেকেরই রোজের ডায়েটে সূর্যমুখীর বীজ থাকে। কাঁচা খাওয়ার চেয়ে ভিজিয়ে খেলে বেশি উপকার পাওয়া যায়। এই বীজে রয়েছে প্রোটিন, যা ওজন কমাতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement