leg Cramps

পায়ের পেশির যন্ত্রণা রাতের ঘুম কেড়ে নিচ্ছে? কেন হচ্ছে এমন, কী ভাবে মিলবে স্বস্তি?

রাত হলেই পায়ের পেশির টনটন ব্যথায় ঘুম চলে যায় অনেকেরই। কোন টোটকায় মিলবে স্বস্তি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩২
রাতে কেন বাড়ে পেশির ব্যথা?

রাতে কেন বাড়ে পেশির ব্যথা? ছবি: সংগৃহীত।

ইদানীং প্রায় রোজ রাতেই পায়ের পেশিতে টান ধরছে শ্রেয়ার। তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী। ফলে সারা দিন কী পরিমাণ পরিশ্রম যায় সেটা আন্দাজ করে নেওয়া খুব কঠিন নয়। অফিস থেকে ফিরতে একরাশ ক্লান্তি নিয়ে ঘুমোতে যান শ্রেয়া। কিন্তু ঘুম আসে না। কোনও দিন ডান পা, কোনও দিন বাঁ পায়ের পেশিতে একটা টনটনে ব্যথা হতে থাকে। পরিচিতদের কাছ থেকে জেনেছেন, জল কম খাওয়া হলে এমন হয়। এই তথ্য ভুল নয়। তবে জল কম খাওয়া এই ধরনের সমস্যার একমাত্র কারণ নয়। অনেক সময় শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হলেও পেশিতে টান ধরতে পারে। আবার অত্যধিক পরিশ্রম করার কারণেও এমন হতে পারে। অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রে পায়ের পেশিতে টান ধরা খুবই সাধারণ সমস্যা। কী ভাবে এই সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায়?

Advertisement

বেশি পরিমাণে জল খাওয়া

শরীরে জলের ঘাটতি তৈরি এই ধরনের সমস্যার অন্যতম নেপথ্য কারণ। সেই জন্য স্বস্তি পেতে জল খেতে হবে বেশি করে। সারা দিন অন্তত ৩-৪ লিটার জল খেতেই হবে। তা না হলে রোজ রাতে এই সমস্যা ভোগাতে পারে।

স্ট্রেচিং

ঘুমোতে যাওয়ার আগে কিছু ক্ষণ স্ট্রেচিং করতে পারেন। তা হলে পেশিগুলি নমনীয় হবে। পেশি শিথিল হয়ে গেলে অনেক সময় টান ধরতে পারে। স্ট্রেচিং করে নিলে অনেকটা স্বস্তি পাওয়া যায়।

মালিশ

যেকোনও ব্যথা-বেদনার মতোই পেশির যন্ত্রণার উপশম দিতে পারে মালিশ। হঠাৎই এমন ব্যথা শুরু হলে হালকা হাতে একটু মালিশ করে নিতে পারেন। এতে রক্ত চলাচল স্বাভাবিক হয়। স্বস্তি পাওয়া যায় খানিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement