Reduce Body Water Retention

শরীরে ফোলা ভাব! সমস্যার সমাধানে খাদ্যতালিকায় বদল জরুরি, আর কী প্রয়োজন?

শরীরে ফোলা ভাবের নানা কারণ থাকতে পারে। তার মধ্যে অন্যতম হতে পারে অতিরিক্ত নুন খাওয়া। আর কী কী কারণে হতে পারে সমস্যা? সমাধানের উপায়ই বা কী!

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১৬:৪৯
শরীরের ফোলা ভাবে কী ভাবে কমবে?

শরীরের ফোলা ভাবে কী ভাবে কমবে? ছবি: সংগৃহীত।

শুধু মেদ নয়, জল জমেও ফুলে থাকে শরীর। রোগা হওয়ার দৌড়ে শামিল হলে এ বিষয়েও খেয়াল রাখতে হবে। ওজন কমিয়ে নির্মেদ চেহারা চাইলে শুধু বাড়তি মেদ ঝরালেই হবে না, জল বা তরল জমে যে ফোলা ভাব দেখা দেয়, তা-ও দূর করতে হবে। নানা কারণে শরীরে ফোলা ভাব দেখা দিতে পারে। যেমন, হরমোনের ভারসাম্যের অভাব, ডায়েটে ত্রুটি, শরীরচর্চার অভাব। এ ছাড়াও অন্য কারণ থাকতে পারে। তবে কয়েকটি সহজ উপায়ে সমস্যার সমাধানও সম্ভব।

Advertisement

১. জলের অভাবেও শরীরে জল জমতে পারে। আমাদের প্রতি দিনের শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপ সুষ্ঠু ভাবে সম্পাদনের জন্য পর্যাপ্ত জলের প্রয়োজন। সাধারণত, একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষকে দিনে দু’লিটার জল পানের পরামর্শ দেন চিকিৎসকেরা। কিন্তু জল কম খেলে, নিজের প্রয়োজনেই শরীর তা জমিয়ে রাখার চেষ্টা করে। যার ফলে ফোলা ভাব দেখা দিতে পারে। পর্যাপ্ত জল পানে শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম ও তরল বেরিয়ে যায়।

২. অতিরিক্ত নুন খেলে, শরীরে উচ্চ মাত্রায় সোডিয়াম গেলে এই ধরনের সমস্যা হয়। প্রথমেই কাঁচা নুন খাওয়া ছাড়তে হবে। পাশাপাশি, ভাজাভুজি, বার্গার, পিৎজ়া জাতীয় খাবার, প্রক্রিয়াজাত খাবার খেলেও শরীরে ফোলা ভাব দেখা দিতে পারে। শরীরের পক্ষে ক্ষতিকর এই ধরনের খাবারগুলি এড়িয়ে যাওয়াই ভাল।

৩. সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে, শরীর থেকে ফোলা ভাব দূর করতে পটাসিয়াম যুক্ত খাবার খাওয়া জরুরি। কলা, পেঁপে, পালং, গাজর, মিষ্টি আলু, বিভিন্ন ধরনের বাদাম খাদ্যতালিকায় রাখা দরকার।

৪. ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার শরীরে তরলের ভারসাম্য নিয়ন্ত্রণে সাহায্য করে। বিভিন্ন ধরনের শাকসব্জি, বাদাম, বিন‌্স, কিনোয়াতে ম্যাগনেশিয়াম থাকে। এই ধরনের খাবার সুস্বাস্থ্যের জন্য জরুরি।

৫. শরীরচর্চার ফলে বাড়তি জলীয় অংশ ঘামের মাধ্যমে বেরিয়ে যায়। যাঁরা একেবারেই শরীরচর্চা করেন না, অতিরিক্ত চিনি ও নুন যুক্ত খাবার খান, তাঁদেরই শরীরে সাধারণত ফোলা ভাব দেখা দেয়। নিয়মিত শরীরচর্চা তরলের ভারসাম্য সঠিক রাখতে সাহায্য করে।

৬. ডিটক্স ওয়াটারও শরীর থেকে টক্সিন ও অপ্রয়োজনীয় তরল বের করে দিতে সাহায্য করে। শসা, স্ট্রবেরি, আঙুর, লেবু কেটে জলে মিশিয়ে ডিটক্স পানীয় তৈরি করে নিতে পারেন।

আরও পড়ুন
Advertisement