carrot

Carrot Benefits: পুষ্টিগুণে ভরপুর? আর কী কারণে গাজর হতে পারে শীতের ‘সুপার ফুড’

চোখ ভাল রাখা থেকে ক্যানসার প্রতিরোধ, পটাশিয়াম, ক্যালশিয়াম ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ গাজরের উপকারী গুণের শেষ নেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪২
গাজরের হরেক গুণ।

গাজরের হরেক গুণ। ছবি: সংগৃহীত

স্যালাড থেকে হালুয়া, গাজরের তৈরি সুস্বাদু পদের শেষ নেই। স্বাদ ও স্বাস্থ্যের এমন অনন্য যুগলবন্দি খুব কম সংখ্যক খাবারেই মেলে। চোখ ভাল রাখা থেকে ক্যানসার প্রতিরোধ, পটাশিয়াম, ক্যালশিয়াম ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ গাজরের উপকারী গুণের শেষ নেই।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কী কী ভাবে শরীরের যত্ন নেয় গাজর?
১। গাজরে থাকে বিটা-ক্যারোটিন নামক একটি উপাদান। বিভিন্ন ক্যারোটিনয়েড ও ভিটামিন এ চোখের কোষগুলি ভাল রাখতে সাহায্য করে।
২। গাজরে ক্যালোরির পরিমাণ থাকে কম, কিন্তু ফাইবারের পরিমাণ থাকে বেশি। ফলে কম ক্যালোরি শরীরে প্রবেশ করলেও দ্রুত পেট ভরে যায় গাজর খেলে। যাঁদের অসময়ে খিদে পায়, তাঁদের জন্য অত্যন্ত ভাল একটি বিকল্প এটি।
৩। গাজরে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। ফাইবার পেট ভাল রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য দূর করে। পরিপাকতন্ত্র মজবুত করতেও দারুণ উপকারী গাজর।

৪। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন এ। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি, এতে অল্প পরিমাণ ভিটামিন সি থাকে। এতে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যানসার প্রতিরোধে অত্যন্ত কার্যকরী।
৫। গাজর রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে। কাজেই হার্ট ভাল রাখতে ও সংবহনতন্ত্রের সুরক্ষায় অত্যন্ত কার্যকর গাজর।
৬। গাজর নিয়মিত খেলে ত্বকে বয়সের ছাপ পড়ে না। ভাল থাকে চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement