Ginger Drinks

রোজ খাওয়ার পরে যদি এক গ্লাস আদার জল খান, তা হলে কী কী সুফল পাওয়া যাবে?

আদার অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান, প্রদাহনাশক হিসাবে কাজ করে। পুষ্টিবিদরা বলেন, খাবার খাওয়ার পরে আদার জল খেলে অনেক উপকার পাওয়া যায়। সেগুলি কী, জানেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৩:৫৪
রোগা হতে ভরসা থাক আদা জলে।

রোগা হতে ভরসা থাক আদা জলে। ছবি: সংগৃহীত।

নিরামিষ হোক কিংবা আমিষ, রান্নায় আদা না পড়লে স্বাদ ঠিক মনের মতো হয় না। তবে আদা যে শুধু রান্নায় স্বাদ আনে তাই নয়, এই আনাজের রয়েছে বহু স্বাস্থ্যগুণও। শরীরের যত্নে আদার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সর্দি-কাশি থেকে অন্যান্য শারীরিক সমস্যা— আদার মতো প্রাকৃতিক দাওয়াই খুব কমই রয়েছে। আদায় রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজের মতো উপাদান। এ ছাড়াও আদার অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান, প্রদাহনাশক হিসাবে কাজ করে। পুষ্টিবিদরা বলেন, খাবার খাওয়ার পরে আদার জল খেলে অনেক উপকার পাওয়া যায়। সেগুলি কী, জানেন?

Advertisement

হজমের গোলমাল কমে

কাঁচা আদায় রয়েছে জিঞ্জেরল নামক অ্যান্টি-অক্সিড্যান্ট। এই উপাদান হজম প্রক্রিয়া অনেক সহজ করে দেয়। হজমের গোলমাল থেকে থাকলে এই দাওয়াই অত্যন্ত কার্যকরী। একটানা কয়েক দিন খেলে হজমের সমস্যা থেকে মুক্তি মিলবে।

রোগের সঙ্গে ল়়ড়াই করা সহজ হয়

আদায় রয়েছে মিনারেলস, ভিটামিন, যা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আদা দিয়ে তৈরি এই পানীয় সংক্রমণের ঝুঁকি কমায়। নিয়ম করে এই পানীয় খেলে অনিয়ম করেও অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি কম থাকে। সুস্থ-সবল ভাবে বাঁচতে আদার এই পানীয় ভরসা হতে পারে।

টক্সিন মুক্ত হওয়া যায়

আদা শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দেয়। ফলে শরীর টক্সিনমুক্ত থাকে। শরীরের জমে থাকা টক্সিন বেরিয়ে গেলে, ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। যাঁরা ওজন কমাতে চাইছেন, রোজ যদি এই আদার জল খাওয়া যায়, তা হলে ছিপছিপ হওয়া যাবে দ্রুত।

আরও পড়ুন
Advertisement