Leafy Veggies

বর্ষায় শাকপাতা খাওয়া অস্বাস্থ্যকর, তবে কোন ৩ শাক খেলে মারাত্মক শরীর খারাপ হতে পারে?

শাকসব্জি খাওয়া যাঁদের অভ্যাস, ঝুঁকি নিয়েও মাঝেমাঝেই রান্না করছেন। তবে কিছু শাকপাতা বর্ষায় খাওয়া একেবারেই নিষিদ্ধ করার কথা জানিয়েছেন চিকিৎসকেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৪:৪৫
বর্ষায় কিছু শাক না খাওয়াই শ্রেয়।

বর্ষায় কিছু শাক না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

বর্ষাকাল মানেই পেটখারাপের ঝুঁকি থাকে। তাই খাওয়াদাওয়ার বিষয়ে সতর্ক থাকার কথা বলেন চিকিৎসকেরা। শাকপাতা স্বাস্থ্যকর হলেও, বর্ষায় খেতে বারণ করা হয়। এই মরসুমে শাকপাতা খেলে পেটের গোলমালের আশঙ্কা বাড়ে, সেই কারণে খেতে বারণ করা হয়। তবু শাকসব্জি খাওয়া যাঁদের অভ্যাস, ঝুঁকি নিয়েও মাঝেমাঝেই রান্না করছেন। তবে কিছু শাকপাতা বর্ষায় খাওয়া একেবারেই নিষিদ্ধ করার কথা জানিয়েছেন চিকিৎসকেরা।

Advertisement

পালংশাক

পাঁচমিশালি সব্জি দিয়ে পালংশাক খেতে মন্দ লাগে না। তবে বর্ষায় পালংশাক যত কম খাওয়া যায়, ততই শ্রেয়। পালংশাক স্বাস্থ্যকর হলেও, বর্ষায় বাজার থেকে কেনার দরকার নেই। বর্ষা মিটলে বরং জমিয়ে পালংশাক খাওয়া যেতে পারে।

মেথি শাক

গরমভাতের সঙ্গে মেথি শাক ভাজ অনেকেরই পছন্দের খাবার। কিন্তু বর্ষায় পছন্দের এই পদটির কথা ভুলে যাওয়াই শ্রেয়। মেথিশাকের পাতায় পোকা হয় বর্ষায়। ভাল করে না পরিষ্কার করে খেলে, পেটের গোলমাল অবধারিত। ঝুঁকি না নিয়ে মেথি শাক খাওয়া বন্ধ রাখাই শ্রেয়।

সর্ষেশাক

অনেকেরই পছন্দের শাক। প্রিয় হলেও সর্ষেশাক বর্ষায় কম খাওয়া ভাল। সর্ষেশাক বর্ষায় খেলে হজম করতে সমস্যা হতে পারে। সর্ষেশাক এমনিতে গুরুপাক। বর্ষায় খেলে আরও বেশি সমস্যা দেখা দিতে পারে। যাঁদের গ্যাস-অম্বলের সমস্যা আছে, সর্ষেশাক তাঁদের না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement