Ulcer

গলার হাড়, কাঁধে প্রবল ব্যথা? আলসার বাসা বাঁধেনি তো শরীরে?

আলসার হলে সব সময়ে বাইরে থেকে বোঝা যায় না। তবে কিছু লক্ষণ আছে, যেগুলি আলসারের দিকে ইঙ্গিত করে। কণ্ঠার হাড়ে এবং কাঁধে ব্যথা কি তেমনই একটি লক্ষণ?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৬:৫৫
Symbolic Image.

শক্তিশালী হলেও অনেকেরই গলার হাড়ে প্রচণ্ড ব্যথা হয়। ছবি: সংগৃহীত।

শরীরে সবচেয়ে মজবুত এবং শক্তিশালী হাড়গুলির মধ্যে অন্যতম হল গলার হাড় কিংবা ‘কলার বোন’। এই হাড় শক্তিশালী হলেও অনেকেরই এই হাড়ে প্রচণ্ড ব্যথা হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, শরীরের অন্দরে কোনও শারীরিক সমস্যা দেখা দিলে তার লক্ষণ অনেক সময়েই ফুটে ওঠে গলার হাড়ে। গলার হাড়ে অনেক সময়ে কালশিটে পড়ে। কিছু ক্ষেত্রে এই কালশিটে পেটের আলসারের লক্ষণ হতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা।

‘ইউনিভার্সিটি অফ ভার্জিনিয়া মেডিক্যাল সেন্টার’-এর গবেষকরা জানাচ্ছেন, গলার হাড় এবং কাঁধ সংলগ্ন অঞ্চলে ব্যথা গ্যাস্ট্রিক আলসারের কারণও হতে পারে। পেটের আলসারের সবচেয়ে সাধারণ উপসর্গ হল পেটের মাঝখানে জ্বালা, ব্যথা, অম্বল, খিদে কমে যাওয়া, দুর্বল লাগা, ওজন কমে যাওয়া। তবে এর সঙ্গে কাঁধ এবং গলার হাড়ে ব্যথাও আলসারের লক্ষণ হতে পারে।

Advertisement

আর কী কী কারণে ব্যথা হতে পারে গলার হাড়ে?

১) অনেক সময়ে ভুল ভঙ্গিতে ঘুমোনোর কারণেও হতে পারে ব্যথা। ঘুমোনোর সময় কাঁধের অবস্থান ঠিক জায়গায় না থাকলে অনেক সময়ে এই ব্যথা হতে পারে। দীর্ঘ ক্ষণ একই পাশ ফিরে শুয়ে থাকলেও তার প্রভাব পড়ে কাঁধের হাড়ে।

২) শরীরে ক্যালশিয়ামের পরিমাণ কম থাকলে হাড় ক্ষয়ে যেতে শুরু করে। শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হাড় সংক্রান্ত নানা রকম সমস্যা তৈরি করে। সে কারণেও কিন্তু এমন হতে পারে। তাই খেয়াল রাখা জরুরি।

৩) শরীরে অস্টিয়োপোরেসিসের মতো সমস্যা বাসা বাঁধলেও কিন্তু কাঁধ এবং গলার হাড়ে ব্যথা হতে পারে। কারণ যা-ই হোক, ব্যথা অনুভব করলে ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement