Monsoon Care Tips

বৃষ্টিতে ভিজে নাক বন্ধ? ড্রপ ব্যবহার না করেই কী ভাবে অস্বস্তি দূর করবেন?

বৃষ্টিতে কাকভেজা হয়ে অফিসের এসিতে ঢুকলে জ্বর, সর্দিকাশি অবধারিত। সঙ্গে আবার লেজুর হয় বন্ধ নাক। চিকিৎসকের পরামর্শ নিয়ে নাকের ড্রপ দিয়েও অনেক সময় কাজ হয় না। ঘরোয়া টোটকায় কী ভাবে করবেন মুশকিল আসান?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৩
বন্ধ নাক খোলার ঘরোয়া দাওয়াই।

বন্ধ নাক খোলার ঘরোয়া দাওয়াই। ছবি: সংগৃহীত।

এই ঝমঝমিয়ে বৃষ্টি, আবার পর মুহূর্তেই রোদ। এর মধ্যে কখনও ছাতা নিতে ভুলে গেলেই বিপত্তি! বৃষ্টিতে কাকভেজা হয়ে অফিসের এসিতে ঢুকলে জ্বর, সর্দিকাশি অবধারিত। সঙ্গে আবার লেজুর হয় বন্ধ নাক। চিকিৎসকের পরামর্শ নিয়ে নাকের ড্রপ দিয়েও অনেক সময় কাজ হয় না। ঘরোয়া টোটকায় কী ভাবে করবেন মুশকিল আসান?

Advertisement

১) রসুন জল: এক কাপ জলে দু’-তিন কোয়া রসুন আর আধ চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। নিয়মিত এই জল খেলে নাক পরিষ্কার হয়ে যাবে। সকালে খালি পেটে কাঁচা রসুন চিবিয়ে খেলেও উপকার পাবেন।

২) গরম ভাপ: ফুটন্ত জলের মধ্যে জোয়ান গুঁড়ো কিংবা কালোজিরের গুঁড়ো মিশিয়ে সেই জলের ভাপ নিন। এতে বন্ধ নাক খুলে যাবে, মাথা ভার, মাথা যন্ত্রণার হাত থেকেও আরাম পাবেন।

৩) গরম জলে স্নান: নাক বন্ধের সমস্যা দূর করতে গরম জলে স্নান করতে পারেন। গরম জলে স্নান করলে বন্ধ নাক খুলে যায়। এর পাশাপাশি, যত সম্ভব গরম পানীয় খেতে হবে।

৪) নুন জল: দু’কাপ গরম জলে এক চা চামচ নুন মিশিয়ে নিন। নাকের একটি ছিদ্র বন্ধ করে ওই জল অন্য ছিদ্র দিয়ে টানতে থাকুন। মুখ দিয়ে জল বার করে দিন। নাক পরিষ্কার হয়ে যাবে।

৫) গোলমরিচ: বন্ধ নাক খুলতে গোলমরিচ বেশ উপকারী। হাতের তালুতে অল্প একটু গোলমরিচ গুঁড়ো নিয়ে সামান্য সর্ষের তেল দিন। আঙুলে লাগিয়ে নাকের কাছে ধরুন। হাঁচি হবে। সেই সঙ্গেই নাক একেবারে পরিষ্কার হয়ে যাবে। সর্ষের তেল নাক দিয়ে টানলেও বন্ধ নাক খুলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement