Diet Meal Plan

পুষ্টিগুণ বজায় রেখে, বেশি কার্ব না খেয়েও পেট ভরাতে চটজলদি কী কী পদ রান্না করবেন?

আপাতদৃষ্টিতে রান্না করা সহজ কাজ মনে হলেও বিধিনিষেধ মেনে রান্না করা খুব একটা সহজ নয়। পুষ্টিবিদদের পরামর্শ অনুযায়ী চটজলদি বানানো যায়, এমন কয়েকটি খাবারের তালিকা এবং রান্নার পদ্ধতি দেওয়া হল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৯:৪৪
বিধিনিষেধ মেনে প্রতিদিন রান্না করা খুব একটা সহজ নয়।

বিধিনিষেধ মেনে প্রতিদিন রান্না করা খুব একটা সহজ নয়। ছবি : সংগৃহীত

পুষ্টিবিদের পরামর্শ মেনেই হোক বা অন্তর্জাল ঘেটে, ওজন কমানোর বন্দোবস্ত করে ফেলেছেন। বাইরের খাওয়া তো বন্ধ করেছেন। কিন্তু প্রতিদিন চার বেলা রান্না করার আলসেমিতে ডায়েট মাথায় উঠেছে? শুধু তা-ই নয়, কী রান্না করবেন— এত সব কিছু ভাবতে গিয়ে ক্লান্ত হয়ে পড়ছেন। আসলে আপাতদৃষ্টিতে রান্না করাটা সহজ কাজ মনে হলেও, বাইরের কাজ সামলে, বিধিনিষেধ মেনে, রান্না করা খুব একটা সহজ নয়।

Advertisement

পুষ্টিবিদদের পরামর্শ অনুযায়ী চটজলদি কয়েকটি খাবারের তালিকা এবং রান্নার পদ্ধতি দেওয়া হল।

১) মুগ ডালের দোসা

আগের দিন রাত থেকে, খোসা-সহ সবুজ মুগ ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে মিক্সিতে মিহি করে বেটে নিন। এর মধ্যে অল্প নুন, জিরে গুঁড়ো, আদা, ঝিরি ঝিরি করে কাটা কাঁচালঙ্কা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর পর একটি নন স্টিক কড়াইতে অল্প একটু অলিভ অয়েল ব্রাশ করে নিন। মুগ ডালের মিশ্রণটি ছড়িয়ে দিন। হালকা ভাজা হলেই উল্টে দিন।

২) ব্রকোলি পোলাও

এক কাপ বাসমতি চাল ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। প্রেশার কুকারে অল্প তেল বা মাখন দিয়ে, তার মধ্যে তেজপাতা, ৪-৫টি গোটা গোলমরিচ, এক টুকরো দারচিনি, ২-৩টি লবঙ্গ, একটু আদা-রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করে, ভেজানো চাল দিয়ে দিন। আরও একটু নাড়াচাড়া করে এ বার দু’কাপ জল, একটু লেবুর রস, (চাইলে নারকেলের দুধও দিতে পারেন) দিয়ে দিন। সব শেষে দিন ভেজে রাখা ব্রকোলি। এ বার প্রেশারের মুখ বন্ধ করে একটা সিটি দিয়ে ফেললেই তৈরি ব্রকোলি পোলাও।

৩) ওটস এবং সুজির ইডলি

১ কাপ সুজি, ১ কাপ ওটস মিক্সিতে ভাল করে গুঁড়ো করে নিন। এর সঙ্গে মেশান টক দই, সামান্য নুন এবং ১ কাপ জল। ভাল করে মিশিয়ে নিয়ে ইডলির ছাঁচে ১০ মিনিট ভাপিয়ে নিলেই দুপুরের খাবার তৈরি।

৪) বেকড্ চিকেন স্যালাড

মুরগির মাংসে নুন, গোলমরিচ, লেবুর রস এবং অলিভ অয়েল দিয়ে কিছু ক্ষণ ম্যারিনেট করে রাখুন। এর পর আগে থেকে গরম করে রাখা অভেনে ২০-২৫ মিনিট বেক করে নিন। সঙ্গে স্যালাড হিসাবে শসা, পেঁয়াজ, টম্যাটো, সেদ্ধ বিনস্ এবং ভুট্টার দানা মিশিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement