Tooth Pain

দাঁতের ব্যথায় নাজেহাল? লবঙ্গ না থাকলে কাজে লাগাতে পারেন হেঁশেলের আরও একটি মশলা

সর্দি-কাশির ক্ষেত্রে গোলমরিচ কতটা কার্যকর, তা কারও অজানা নয়। তবে এ ছাড়াও গোলমরিচের বেশ কিছু উপকার রয়েছে। জেনে নিন, গোলমরিচ খাওয়া কেন এত স্বাস্থ্যকর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৫:৫২
দাঁতের ব্যথা গায়েব হবে কোন মশলার গুণে?

দাঁতের ব্যথা গায়েব হবে কোন মশলার গুণে? ছবি: শাটারস্টক।

স্যুপ হোক বা নুডল্‌স, পাস্তা হোক কিংবা পিৎজ়া— সামান্য গোলমরিচের গুঁড়ো পড়লেই রান্নার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। চিনা খাবারে গোলমরিচ না পড়লে খেতে মোটেও ভাল লাগে না। তবে হেঁশেলের এই মশলা কেবল রান্নার স্বাদ বাড়ায় এমনটা নয়, গোলমরিচে এমন অনেক গুণ রয়েছে, যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তাই কেবল স্বাদ নয়, স্বাস্থ্যের কথা মাথায় রেখেও রান্নায় গোলমরিচ ব্যবহার করা ভাল। সর্দি-কাশির ক্ষেত্রে গোলমরিচ কতটা কার্যকর, তা কারও অজানা নয়। তবে এ ছাড়াও গোলমরিচের বেশ কিছু উপকার রয়েছে। জেনে নিন, গোলমরিচ খাওয়া কেন এত স্বাস্থ্যকর।

Advertisement

১) গোটা মরিচের খোসা অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। ফলে খাবারে গোলমরিচ বেশি করে ব্যবহার করা বেশ স্বাস্থ্যকর। গোলমরিচ হজমে সাহায্য করে। কারণ এটি পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড ক্ষরণের মাত্রা বাড়ায়। হজম ভাল হলে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়ার মতো সমস্যা এড়ানো যায়। হজমের সমস্যা থেকে অনেক রোগ শরীরে বাসা বাঁধে। ফলে সেইগুলিও এড়ানো যায়।

খাবারে গোলমরিচ বেশি করে ব্যবহার করা বেশ স্বাস্থ্যকর।

খাবারে গোলমরিচ বেশি করে ব্যবহার করা বেশ স্বাস্থ্যকর।

২) যাঁরা অতিরিক্ত মাত্রায় ধূমপান করেন, তাঁদের জন্য গোলমরিচ খুবই উপকারী। গোলমরিচ খেলে ধূমপানের প্রতি আসক্তি কমে।

৩) দাঁতে ক্যাভিটি বা ব্যথা থাকলে মুখে গোলমরিচ রাখতে পারেন। দাঁতের ব্যথা নিরাময় করতেও গোলমরিচ সাহায্য করে।

৪) নাক বন্ধ থাকা, হাঁপানির মতো সমস্যা থেকে মুক্তি দিতেও গোলমরিচ বেশ উপকারী। এক কাপ গরম জলে এক টেবিল চামচ গোলমরিচ এবং দুই টেবিল চামচ মধু দিয়ে খেলে শ্লেষ্মা দূর হবে। গলা ব্যথা কমবে। মরসুম বদলের সময় এই পানীয় সত্যিই উপকারী।

৫) সংক্রমণ ঠেকিয়ে রাখতে গোলমরিচ বেশ উপকারী। ঠান্ডা লাগলেই তুলসী পাতার সঙ্গে গোলমরিচ দিয়ে জল ফুটিয়ে খেতে পারেন। গোলমরিচে ভিটামিন সি থাকে, যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীর চাঙ্গা রাখে।

আরও পড়ুন
Advertisement