COVID-19

বড়দিনের উল্লাস করোনার ‘পৌষ মাস’, ভারতের ‘সর্বনাশ’ ডেকে আনবে না তো! রইল বিশেষজ্ঞের কথা

দেশের সর্বত্র মানুষ বড়দিন ও ইংরেজি নববর্ষ উদ্‌যাপনে মাতোয়ারা! তবে কি ভারতেও চিনের মতো পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে? কী মত বিশেষজ্ঞের?

Advertisement
সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৫:২৮
উৎসব উদ্‌যাপনের সময় কোভিডবিধি মেনে চলার বিষয় জোর দিতে হবে।

উৎসব উদ্‌যাপনের সময় কোভিডবিধি মেনে চলার বিষয় জোর দিতে হবে। ছবি: শাটারস্টক।

করোনা ভাইরাসের বিএফ.৭ উপরূপের দাপটে শোচনীয় পরিস্থিতি চিনে। বড়দিন ও নতুন বছরকে স্বাগত জানাতে উৎসবমুখর ভারতের কাছেও তেমন পরিস্থিতির ভয় রয়েছে? না। ভারতকে এমন পরিস্থিতির সম্মুখীন হতে হবে না বলে আশ্বস্ত করলেন কেন্দ্রীয় সংস্থার কর্তা। সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (সিসিএমবি)-এর ডিরেক্টর বিনয় কে নন্দীকুড়ি মনে করছেন, অধিকাংশ ভারতীয়ের শরীরে কোভিড প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ায় দু’বছর আগের পরিস্থিতির পুনরাবৃত্তি হবে না।

তবে সতর্ক থাকতে হবে। কোভিডবিধি মেনে চলার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বিনয় বলেন, ‘‘এক বার কোভিডে আক্রান্ত হয়েছেন কিংবা বুস্টার ডো়জ নিয়ে ফেলেছেন বলেই যে আপনার কোভিড হবে না, সেটা ভাবার কোনও কারণ নেই। টিকা নেওয়া থাকলেও আপনি নয়া উপরূপে আক্রান্ত হতে পারেন, তাই কোভিডবিধি মেনে চলতেই হবে।’’

Advertisement

তিনিও আরও বলেন, ‘‘এ বার সংক্রমণের তীব্রতা ততটা হবে না যতটা ডেল্টার সময় হয়েছিল। এর পিছনে কারণ হল, ভারতীয়দের শরীরে কোভিডের বিরুদ্ধে অনাক্রম্যতা তৈরি হয়েছে। ভারতীয়রা কোভিডের প্রায় সব উপরূপের মুখোমুখি হয়েছে, তাই আমাদের শরীর অনেকটাই প্রস্তুত। ভারত ডেল্টা স্ফীতি দেখেছে যার আকার ছিল বিশাল। তার পর আমাদের দু’ পর্যায় টিকাকরণ হয়েছে। ওমিক্রন আসার পর শুরু হয় বুস্টার টিকাকরণ। তাই চিন যে মারাত্মক পরিস্থির মুখে পড়ছে ভারতে সেই ঝুঁকি কম।’’

শনিবারই কেন্দ্রীয় সরকার চিন, জাপান, সিঙ্গাপুর, তাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করেছে।

শনিবারই কেন্দ্রীয় সরকার চিন, জাপান, সিঙ্গাপুর, তাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করেছে।

প্রসঙ্গত, চিনে লক্ষাধিক মানুষ কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। এ খবর প্রকাশ্যে আসার পরেই জনসাধারণের চর্চায় আবার ফিরে এসেছে কোভিড। শনিবারই কেন্দ্রীয় সরকার চিন, জাপান, সিঙ্গাপুর, তাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করেছে। আন্তর্জাতিক উড়ান বন্ধ করে দেওয়া হতে পারে বলেও গুঞ্জন যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement