Weight Loss Tips

মিষ্টি দেখে খেতে ইচ্ছা করে? উৎসবের মরসুমে ফিট থাকতে কী ভাবে লোভ সামলাবে?

সামনেই কালীপুজো, তার পর ভাইফোঁটা। উৎসবের মরসুমে নিজেকে মিষ্টি থেকে দূরে রাখা অনেকের কাছেই বেশ মুশকিলের কাজ। ওজন নিয়ন্ত্রণে রাখতে নিজেকে কী ভাবে মিষ্টি থেকে দূরে রাখবেন, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৪:৪০
How to stop sweet craving during festive season.

উৎসবের মরসুমে নিজেকে মিষ্টি থেকে দূরে রাখা অনেকের কাছেই বেশ মুশকিলের কাজ। ছবি: সংগৃহীত।

দুর্গাপুজো শেষ হতেই অনেকে ভেবে নিয়েছিলেন ওজন নিয়ন্ত্রণে রাখতে এ বার মিষ্টি থেকে বিরতি নিতেই হবে। তবে যাঁরা মিষ্টি খেতে ভালবাসেন, তাঁদের পক্ষে চট করে মিষ্টি ছেড়ে দেওয়া সহজ নয়। পেট সম্পূর্ণ ভরা থাকলেও সামনে রসগোল্লা, পান্তুয়া, সন্দেশ দেখলে নিজেকে সামলাতে পারেন না অনেকে। আর মিষ্টি ছাড়তে না পারলে ওজন বাগে রাখা সম্ভব হয় না। সামনেই আবার দীপাবলি, কালীপুজো। তার পরেই ভাইফোঁটা। উৎসবের মরসুমে নিজেকে মিষ্টি থেকে দূরে রাখা অনেকের কাছেই বেশ মুশকিলের কাজ। তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে নিজেকে কী ভাবে মিষ্টি থেকে দূরে রাখবেন, রইল হদিস।

Advertisement

১) দুপুর কিংবা রাতে খাওয়াদাওয়া সেরে মিষ্টি খেতে ভালবাসেন? যখনই মিষ্টি খেতে ইচ্ছে করবে, তখন এক গ্লাস জল খেয়ে নিতে পারেন। জল খেলে পেট ভরে যায়, মিষ্টি খাওয়ার ইচ্ছে কমে। জলের পরিবর্তে টাটকা ফলের রসও খেলেও মিষ্টি খাওয়ার প্রবণতা কমবে।

২) ঘুম ঠিকঠাক না হলে শরীর ক্লান্ত হয়ে পড়ে, শরীর দুর্বল হয়ে পড়ে। এই কারণে বেশি মিষ্টি খেতে ইচ্ছে করে। রাতে দীর্ঘ ক্ষণ জেগে থাকলেও মিষ্টি খেতে ইচ্ছে করে। তাই মিষ্টির প্রতি ঝোঁক কমাতে পর্যাপ্ত পরিমাণে ঘুম দরকার।

৩) আমাদের স্বভাব দুপুর কিংবা রাতে একেবারে ভরপেটে খাওয়ার। আর বাকি সময়টা খিদে পেলেও খিদে চেপে রাখার। অল্প মাত্রায় বার বার খাবার খাওয়ার অভ্যাস করুন। খালি পেটে থাকবেন না। খিদের মুখে সামনে মিষ্টি দেখলে বেশি খেয়ে ফেলার প্রবণতা তৈরি হয়। দিনে দু’বার পেট ভরে না খেয়ে পাঁচ থেকে ছ’বার অল্প অল্প করে খান, তা হলে সব সময়েই পেট ভরা থাকবে।

How to stop sweet craving during festive season.

দুপুর কিংবা রাতে খাওয়াদাওয়া সেরে মিষ্টি খেতে ভালবাসেন? ছবি: সংগৃহীত।

৪) ডায়েটে কার্বোবাইড্রেট কিংবা ফ্যাটের পরিমাণ কমিয়ে প্রোটিন বেশি করে খান। মাছ, মাংস বা ডিম খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে। খিদেও কম পায়। খিদের পেলে ভাজাভুজি না খেয়ে সেদ্ধ ডিম খেতে পারেন। তা হলে মিষ্টি জিনিস খাওয়ার প্রবণতা দূর হয়। এ ছাড়া, ড্রাই ফ্রুটসও খেতে পারেন। বাদামের সঙ্গে কয়েকটা কিশমিশ থাকলে মনও ভরে যাবে, শরীরের ক্ষতিও হবে না। তবে ড্রাই ফ্রুটসের পরিমাণের বিষয় সতর্ক থাকবেন।

৫) খুব মিষ্টি খাওয়ার ইচ্ছে হলে ফল খেতে পারেন। স্ট্রবেরি, কমলালেবু, আঙুর বা মুসাম্বির মতো মিষ্টি ফল খেলে আর চিনি খাওয়ারও ইচ্ছে করবে না। মিষ্টি খেতে ইচ্ছে করলে পিনাট বাটার দিয়ে কলা খেতে পারেন। এ ছাড়া, দইয়ের সঙ্গে সব রকম ফল মিশিয়ে ফ্রুট স্যালাড কিংবা ফ্রুট চাট করেও খেতে পারেন। খাওয়ার পর মিষ্টি খেতে ইচ্ছে করলে একটা খেজুর খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement