Weight loss Tips

অফিসে সারা দিন বসে থাকছেন বলে ডায়েট করেও লাভ হচ্ছে না? ৩ উপায়ে হবে মুশকিল আসান

অফিসে একটানা বসে থাকতে হয়। হাঁটাহাঁটির সুযোগ থাকে না। তবে বসে বসে থেকেও যে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়, সেটা অনেকেই জানেন না। শুধু মানতে হবে কিছু নিয়ম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৭:২৯
বসে থেকেও ওজন কমানো যায়।

বসে থেকেও ওজন কমানো যায়। ছবি: সংগৃহীত।

অফিসে দীর্ঘ সময় এক জায়গায় বসে কাজ করা। এর ফলে কোমরে ব্য়থার সমস্যা তো বাড়ছেই, সেই সঙ্গে ওজনেরও পারদ চড়ছে দ্রুত। শরীরচর্চা না করা, খাওয়াদাওয়ার অনিয়ম এবং বেলাগাম জীবনযাপন ছাড়াও মোটা হয়ে যাওয়ার এটাও একটা অন্যতম কারণ। অফিসে একটানা বসে থাকতে হয়। হাঁটাহাঁটির সুযোগ থাকে না। তবে বসে বসে থেকেও যে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়, সেটা অনেকেই জানেন না। শুধু মানতে হবে কিছু নিয়ম।

Advertisement

১)কাজ করার ফাঁকে মুখ চালাতে পিৎজ়া, বার্গার, রোল, চাউমিনের মতো মুখরোচক খাবার আনিয়ে নেন। নিত্য দিন এই ধরনের খাবার খাওয়ার অভ্যাসে ওজন বাড়ে দ্রুত। তাই বসে থাকলেও ওজন যাতে না বাড়ে তার জন্য ভাজাভুজি খাবার এড়িয়ে চলুন।

২) তাড়াহুড়ো বেরোতে গিয়ে অনেকেই অফিসে টিফিন বানিয়ে নিয়ে আসার ফুরসত পান না। অগত্যা পেট ভরাতে ভরসা রাখতে হয় বাইরের খাবারে। রোজ এমন চলতে থাকলে ওজন বাড়বেই। চেষ্টা করুন অন্তত দুপুরের খাবারটা বাড়ি থেকে আনার।

৩) টানা এক জায়গায় বসে না থেকে মাঝেমাঝে একটু বিরতি নিন। হাঁটাচলা করুন। চেয়ারে বসেই দরকার হলে ব্যায়াম করে নিন। হেলান দিয়ে না বসে শিরদাঁড়া সোজা করে বসুন।

আরও পড়ুন
Advertisement