Weight Loss Tips

কালোজিরের গুণেই কমবে ওজন, তবে কী ভাবে খাবেন, জানা আছে তো?

দ্রুত ওজন ঝরাতে চাইলে ভরসা রাখতে পারেন কালোজিরের উপর। ওজন ঝরাতে কালোজিরে খাবেন কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৮:০৮
How to eat Black Cumin seeds for weight loss.

মেদ ঝরাতে কী ভাবে সাহায্য করে কালোজিরে? ছবি: সংগৃহীত।

আলুপোস্ত কিংবা পাতলা মাছের ঝোল— কালোজিরে ফোড়ন দিলে রান্নায় একটা আলাদা স্বাদ আসে। রান্নায় স্বাদ আনা ছাড়াও কালোজিরে কিন্তু যত্ন নেয় শরীরেরও। কালোজিরে শরীরে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তচাপের মাত্রা বজায় রাখতেও কালোজিরের জুড়ি মেলা ভার। তবে ওজন কমাতেও কালোজিরে সত্যিই দারুণ কার্যকরী। রোগা হতে অনেকেই ডায়েট, শরীরচর্চা করে থাকেন। কিন্তু সেগুলি দীর্ঘমেয়াদি পদ্ধতি। সে সবের তুলনায় দ্রুত ওজন ঝরাতে চাইলে ভরসা রাখতে পারেন কালোজিরের উপর। ওজন ঝরাতে কালোজিরে খাবেন কী ভাবে?

Advertisement

কালোজিরে এবং হলুদ

ওজন ঝরাতে কালোজিরে একাই পারদর্শী। তবে সঙ্গে যদি থাকে হলুদ, তা হলে ওজন কমবে দ্রুত। কালোজিরে গুঁড়ো করে তার সঙ্গে একটু হলুদ মিশিয়ে গরমজলে গুলে খেতে পারেন। উপকার মিলবে।

How to eat Black Cumin seeds for weight loss.

ঈষদুষ্ণ গরমজলে কালোজিরে গুঁড়ো এবং মধু মিশিয়ে খালিপেটে খান। ছবি: সংগৃহীত।

কালোজিরে এবং মধু

ওজন ঝরাতে গরমজলে পাতিলেবুর রস আর মধু খান অনেকেই। তবে কালোজিরেও কম উপকারী নয়। প্রথমে কালোজিরে গুঁড়ো করে নিন। ঈষদুষ্ণ গরমজলে কালোজিরে গুঁড়ো এবং মধু মিশিয়ে খালিপেটে খান। এক দিন অন্তর খেলে জমে থাকা বাড়তি ফ্যাট দ্রুত গলে যাবে।

পাতিলেবু এবং কালোজিরে

মেদ ঝরাতে দুটোই বেশ কার্যকরী। কালোজিরে গুঁড়ো করে পাতিলেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি খালিপেটে খেলে সবচেয়ে বেশি উপকার মিলবে। দ্রুত ওজন ঝরাতে চাইলে ভরসা রাখা যায় এই পানীয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement