overeating

প্রয়োজনের অতিরিক্ত খেয়ে ফেলছেন? সঙ্কেত দেবে শরীরই, কোন কোন লক্ষণে বুঝবেন থামতে হবে?

খাওয়াদাওয়া পরিমিত করারই পরামর্শ দেন পুষ্টিবিদেরা। পেট ভর্তি করে খেলেই আইঢাই করে শরীর। আরও কিছু লক্ষণ দেখা দেয়, যা ইঙ্গিত করে এ বার থামার সময় হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৬
How to curb your eating, here are the tips

কোন কোন লক্ষণে বুঝবেন বেশি খেয়ে ফেলছেন? ছবি: ফ্রিপিক।

খিদে না পেলেও খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। কেবলমাত্র চোখের খিদেতে ভরা পেটেও ভূরিভোজ করার সাধ জাগে বেশির ভাগেরই। আর এরই ফলে নানাবিধ শারীরিক সমস্যা দেখা দেয়। খাওয়াদাওয়া পরিমিত করারই পরামর্শ দেন পুষ্টিবিদেরা। পেট ভর্তি করে খেলেই আইঢাই করে শরীর। আরও কিছু লক্ষণ দেখা দেয়, যা ইঙ্গিত করে এ বার থামার সময় হয়েছে।

Advertisement

কী কী সেই লক্ষণ?

পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী বলেছিলেন, পুষ্টিকর খেয়েও যখন দেখবেন ওজন কমছে না, বুঝতে হবে অতিরিক্ত খেয়ে ফেলছেন। একই সঙ্গে হয়তো মাছ, মাংস বা ডিম খাচ্ছেন। অথবা দই, ছানা বা পনির, সয়াবিন একই সঙ্গে খেয়ে ফেলছেন। বেশি পুষ্টি পেতে গিয়ে উল্টে স্বাস্থ্যহানিই হবে। তখন খাওয়ার পরেই শরীরে অস্বস্তি শুরু হবে।

আরও একটি লক্ষণ হচ্ছে, বমি ভাব। খেয়ে উঠেই যদি মনে হয় বমি পাচ্ছে, তা হলে বুঝতে হবে এতটাই বেশি খেয়েছেন যে তা হজম করার ক্ষমতা নেই পাকস্থলীর।

খিদে না পেলেও যদি খেতে থাকেন, তা হলে দেখবেন পছন্দের খাবারও পুরোটা শেষ করতে পারছেন না। একটা সময়ের পরে গিয়ে খাবার বিস্বাদ মনে হবে।

খাওয়ার পরেই যদি দেখেন, গলা-বুক জ্বালা করছে, গলা দিয়ে টক জল উঠে আসছে, তা হলে বুঝতে হবে আপনি বেশি খেয়ে ফেলেছেন। অতিরিক্ত খাবার হজম করতে না পেরে পাকস্থলীর অ্যাসিড খাদ্যনালি দিয়ে উপরে উঠে আসছে। এমন রোজ রোজ হতে থাকলে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা শুরু হয়ে যাবে।

পেটফাঁপা, পেট ফোলার মতো সমস্যা দেখা দিলেও সতর্ক হতে হবে। তখন খাওয়াদাওয়ায় রাশ না টানলে পরে তা ফ্যাটি লিভারের কারণও হয়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement