Ranveer Singh

Ranveer Singh: ত্বকের জেল্লা ধরে রাখতে দিনে কত লিটার জল খান রণবীর? শুনে তাজ্জব অনুগামীরা

শরীরে জলশূন্যতা বা ডিহাইড্রেশন প্রতিরোধ করার জন্য প্রতিদিন পানীয় এবং খাবার থেকে প্রচুর পরিমাণে জল আহরণ করতে হয় শরীরকে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৬:০০
রোজ কতটা জল পান করা উচিত?

রোজ কতটা জল পান করা উচিত? ছবি: সংগৃহীত

সারাদিন ক্রমাগত জল হারায় শরীর। অধিকাংশ ক্ষেত্রেই এই জল দেহের বাইরে নির্গত হয় প্রস্রাব এবং ঘামের মাধ্যমে। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, শ্বাস-প্রশ্বাসের মতো নিয়মিত শারীরবৃত্তীয় প্রক্রিয়াতেও কিছু পরিমাণ জল বেরিয়ে যায় শরীর থেকে। শরীরে জলশূন্যতা বা ডিহাইড্রেশন প্রতিরোধ করার জন্য তাই প্রতিদিন পানীয় এবং খাবার থেকে প্রচুর পরিমাণে জল আহরণ করতে হয় শরীরকে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সম্প্রতি আর এক অভিনেতা অঙ্গদ বেদীর সঙ্গে আলোচনার সময়ে বলিউড তারকা রণবীর সিংহ জানান, তার দৈনিক জল পান করার পরিমাণ। আর সে কথা শুনেই চক্ষু চড়কগাছ ভক্তকুলের। তাঁর সুন্দর ত্বকের রহস্য কী, এই প্রশ্নের উত্তরে রণবীর জানান, রোজ প্রচুর পরিমাণ জল পান করেন তিনি। সেই অভ্যাসই সুস্থ ও জেল্লাদার রাখে তাঁর ত্বক। প্রতিদিন নাকি গড়ে দশ লিটার জল পান করেন রণবীর!

প্রতিদিন ঠিক কতটা জল পান করা উচিত, সে সম্পর্কে নানা মুনির নানা মত। তবে মোটামুটি ভাবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা দিনে তিন থেকে চার লিটার জল পান করার পরামর্শ দেন। সারাদিন একটু একটু করে হলেও অবিরাম জল পান করে যেতে হবে। কারও কারও মতে, শরীরে মোট জলের চাহিদা পূরণ করার জন্য যে পরিমাণ জল প্রয়োজন হয়, তার কিছুটা চা এবং ফলের রসের মতো অন্য পানীয় থেকে কিছুটা আসে। রোজের খাবার থেকেও খানিকটা জল সংগ্রহ করে শরীর। সব মিলে প্রায় ২০ শতাংশ জল এ ভাবেই আসে।
কিন্তু রোজ দশ লিটার জল পান করা অধিকাংশ মানুষের পক্ষেই প্রয়োজনের তুলনায় বেশি বলে মত বিশেষজ্ঞদের। অতিরিক্ত জল পান করলে কিডনির উপর বেশি চাপ পড়তে পারে বলেও আবার মত কারও কারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement