Acidity Problem

ডাল-ভাত খেয়েও বদহজম? আদা-নুনের যুগলবন্দিতেই গায়েব হবে সমস্যা! জানতে হবে খাওয়ার কায়দা

দিনের পর দিন হজমের ওষুধ খেয়ে চলা কিন্তু কোনও কাজের কথা নয়। বরং সমস্যা সমাধানের পথ খুঁজতে হবে। হজমের সমস্যার দাওয়াই কিন্তু লুকিয়ে হেঁশেলে, এক টুকরো আদা ও সৈন্ধব নুনেই হবে মুশকিল আসান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৮
বদহজমের দাওয়াই যখন লুকিয়ে হেঁশেলেই।

বদহজমের দাওয়াই যখন লুকিয়ে হেঁশেলেই। ছবি: সংগৃহীত।

কর্মব্যস্ততার জেরে বা সারা দিন পরিশ্রমের পর কিছুটা আলস্য থেকেই শরীর-স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়ার সময় অনেকেরই হয়ে ওঠে না। অফিসে কাজের ফাঁকে খাওয়ার অনিয়ম, রাস্তাঘাটের খাবারের উপরেই আস্থা রাখতে হয় বাধ্য হয়ে। এর ফলে গ্যাসট্রাইটিস বা অম্বল হয়ে ওঠে নিত্যসঙ্গী।

Advertisement

অনেকেই আছেন যাঁরা নিয়মিত হজমের ওষুধ খান। কেউ আবার ঘরোয়া উপায়ে তা কমাতে উদ্যোগী হন। বুক জ্বালা, চোঁয়া ঢেকুর এ সবের সমস্যা তাতেও পুরোপুরি কাটে না। সারা দিনের খাওয়াদাওয়াই কেবল নয়, ঘুমের পরিমাণ, মানসিক চাপ, শরীরচর্চার প্রতি অনীহা— সব কিছুর উপরেই হজমপ্রক্রিয়া অনেকটা নির্ভর করে। দিনের পর দিন হজমের ওষুধ খেয়ে চলা কিন্তু কোনও কাজের কথা নয়। বরং সমস্যা সমাধানের পথ খুঁজতে হবে। হজমের সমস্যার দাওয়াই কিন্তু লুকিয়ে হেঁশেলে, এক টুকরো আদা ও সৈন্ধব নুনেই হবে মুশকিল আসান।

কাঁচা আদায় রয়েছে জিঞ্জেরল নামক অ্যান্টি-অক্সিড্যান্ট। এই উপাদান হজম প্রক্রিয়া অনেক সহজ করে দেয়। হজমের গোলমাল থেকে থাকলে এই দাওয়াই অত্যন্ত কার্যকরী। একটানা কয়েক দিন খেলে হজমের সমস্যা থেকে মুক্তি মিলবে। এর পাশাপাশি সৈন্ধব নুন পিত্ত উত্‍পাদনকে উদ্দীপিত করে। শরীরে অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। বদহজমের সমস্যা দূর করতেও এই নুন বেশ উপকারী। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে সৈন্ধব নুন।

কী ভাবে খেলে উপকার পাবেন?

পদ্ধতি ১: প্রতি দিন দুপুর ও রাতের খাবারের আগে এক টুকরো আদায় সৈন্ধব নুন মাখিয়ে মুখে পুরে রাখুন। মিনিট দশ-পনেরো ধরে চিবোন। আদার রস ও নুন মিশ্রণ পেটে গিয়ে হজমক্ষমতা বাড়িয়ে দেবে।

পদ্ধতি ২: আদা কুচি করে কেটে নুন ও লেবু মাখিয়ে রোদে শুকিয়ে নিন। খাওয়াদাওয়ার পর এক টুকরো আদা মুখে পুরে ভাল করে চিবিয়ে নিন। হজমজনিত সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement