Weight Loss Tips

ঘরের ৩ কাজ: যদি নিজের হাতে করা যায়, তা হলে রোগা হতে আর জিমে ছুটতে হয় না

গল্প মনে হলেও আসলে এটাই সত‍্যি। ঘরের কোন কাজ নিজে হাতে করলেই আর ওজন ঝরাতে জিমে যেতে হবে না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১০:২৮
Household works that can Help you burn Calories

ঘরের কাজেই ঝরবে ওজন। ছবি: সংগৃহীত।

ওজন ঝরাতে চেষ্টার কোনও ত্রুটি রাখেন না কেউই। জিমে যাওয়া থেকে কড়া ডায়েট, একটানা সবই চলতে থাকে। তবে সকলেই যে এতে উপকৃত হন, তা নয়। অনেক সময় এত চেষ্টা করেও ওজন কমতে চায় না। রোগা হওয়ার জন‍্য কাঠখড় না পুড়িয়ে বরং ঘরোয়া কিছু কাজেও ওজন কমানো যায়। গল্প মনে হলেও আসলে এটাই সত‍্যি। ঘরের কোন কাজ নিজে হাতে করলেই আর ওজন ঝরাতে জিমে যেতে হবে না?

Advertisement

ঘর মোছা

অত‍্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। তবে নিয়মিত ঘর মুছলে পেশির সঙ্কোচন-প্রসারণ ভাল হয়। রক্ত চলাচলও সচল থাকে। তবে অনেকেই লাঠির মতো লম্বা বস্তুটি দিয়ে ঘর মোছেন। সে ক্ষেত্রে কোনও লাভ নেই। মেঝেয় বসে মুছলে তবেই মিলবে সুফল।

ঝাড়পোঁছ

ঘরবাড়ি ধুলোবালি মুক্ত রাখতে এই কাজটি রোজই করা জরুরি। তবে যদি নিজে করা যায়, তা হলে আরও ভাল। ওজন ঝরবে দ্রুত। শরীর ঝুুঁকিয়ে ধুলো ঝাড়লে পেটের ব‍্যায়াম হয়। এতে পেটের জমে থাকা মেদ ঝরে যায়।

Household works that can Help you burn Calories

কাচলে শরীরে যে ঝাঁকুনি হয়, তা শরীরের মেদ ঝরানোর ক্ষেত্রে অনেকটাই উপকারী। ছবি: সংগৃহীত।

জামাকাপড় কাচা

ওয়াশিং মেশিন তো আছেই। তবে মাঝেমাঝে নিজের হাতে যদি জামাকাপড় কাচা যায়, তা হলে ভাল পরিষ্কার তো হবেই, সঙ্গে ওজনও কমবে। কাচলে শরীরে যে ঝাঁকুনি হয়, তা শরীরের মেদ ঝরানোর ক্ষেত্রে অনেকটাই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement