Constipation In Children

খুদে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছে? ওষুধ ছাড়াই সমস্যা দূর করবেন কী করে?

শিশু কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে অনেক সময় মুখে অরুচি আসে তাদের। কী করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে নিষ্কৃতি পাবে খুদেরা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৭:৪৮
Home remedies for constipation in children.

শিশুরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই পাবে কী করে? ছবি: সংগৃহীত।

অনেক সময়েই মায়েরা অভিযোগ করেন তাঁদের শিশুরা নাকি কিছুই খেতে চায় না। ভাল-মন্দ খাবার বানিয়ে দিলেও কিছুই মুখে তুলতে চায় না খুদে। চিকিৎসকেরা বলেন শিশুরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে অনেক সময় মুখে অরুচি আসে তাদের। সপ্তাহে তিন বারের কম মল ত্যাগ করলে, তাদের পেট ব্যথা হলে বুঝতে হবে খুদে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন। কী করলে এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে নিষ্কৃতি মিলবে?

Advertisement

১) শিশুর জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। শরীরে জলের ঘাটতি হলেও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগে শিশুরা। তাই শিশুর জল খাওয়ার বিষয়টি নজরে রাখুন।

২) শিশুকে ফাইবার সমৃদ্ধ শাক-সব্জি ও ফল বেশি করে খাওয়াতে তবে। কলা, স্ট্রবেরি, দই, চিয়াবীজ মিক্সিতে ঘুরিয়ে শিশুকে খাওয়াতে পারেন, উপকার পাবেন।

৩) রাতে শুতে যাওয়ার সময় ১/২ চা চামচ ঘি-র সঙ্গে এক গ্লাস গরম দুধ খাওয়ালে উপকার পাবেন।

৪) রাতে ঘুমোতে যাওয়ার আগে পেটের উপর ডান দিক থেকে বাঁ দিক, এই অভিমুখে হিং মাখালেও খুদে গ্যাস সমস্যা থেকে রেহাই পেতে পারে।

৫) সেদ্ধ করা খাবার বেশি করে খাওয়ান।

৬) চিপ্‌স, ভাজাভুজি ও মিষ্টির পরিমাণ কমিয়ে বাড়িতে তৈরি করা হালকা টাটকা খাবার খাওয়ালে উপকার পাবেন।

৭) শিশুদের বেশির ভাগ সময়টা এখন বাড়িতেই কাটে। চেষ্টা করুন শিশুকে বাইরে খেলতে নিয়ে যাওয়ার। মুঠোফোন নির্ভর না হয়ে বাইরে গিয়ে খেলাধূলার অভ্যাস করান।

প্রত্যেক শিশুর খাওয়ার ধরন আলাদা। তাই খাদ্যাভ্যাসে কোনও রকম বদল আনার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়াই ভাল।

আরও পড়ুন
Advertisement