ওষুধ খেয়েও কমছে না রক্তচাপ? ৩ খাবার খাচ্ছেন বলেই কি এমন হচ্ছে?

কিছু খাবার আছে, যেগুলির মধ্যে সোডিয়ামের পরিমাণ অনেকটাই বেশি। তাই সেই সব খাবার খেলে অজান্তেই রক্তে মেশে অতিরিক্ত সোডিয়াম। তাতে বাড়ে রক্তচাপ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৮:৫৬
রক্তচাপের মাত্রা বশে রাখুন।

রক্তচাপের মাত্রা বশে রাখুন। ছবি: সংগৃহীত।

উচ্চ রক্তচাপের ক্ষেত্রে নুন কম খাওয়া জরুরি। চিকিৎসকেরা বার বার নুন কম করে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু, সাধারণত বাড়ির খাবারে হিসেব করে নুন দিলেও এমন কিছু খাবার আছে যেগুলির মধ্যে সোডিয়ামের পরিমাণ অনেকটাই বেশি। তাই সেই সব খাবার খেলেও অজান্তেই রক্তে মেশে অতিরিক্ত সোডিয়াম। যার প্রভাব সরাসরি পড়ে রক্তচাপের উপর। দীর্ঘ দিন ধরে এই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে না পারলে বাড়তে থাকে হৃদ্‌রোগের ঝুঁকিও।

Advertisement

নোনতা বাদাম

বাদামে স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায় বলে চিকিৎসকরা অনেক সময়ই বিভিন্ন রকম বাদাম মিশিয়ে খেতে পরামর্শ দেন। কিন্তু খেতে ভাল লাগে বলে অনেকেই দোকান থেকে প্যাকেটজাত নুন মেশানো বাদাম খেয়ে ফেলেন। এই কারণে কিন্তু রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে।

প্রক্রিয়াজাত মাংস

অন্যান্য খাবারে নুন মেপে খেলেও সসেজ়, সালামি, হ্যাম বা নিদেন পক্ষে নাগেট্‌স-এর মতো খাবার সপ্তাহান্তে এক বার হলেও খেয়ে ফেলেন। এই ধরনের প্রক্রিয়াজাত খাবারে সোডিয়ামের মাত্রা অনেকটাই বেশি। ‘ইউএসডিএ’র (ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার) রিপোর্ট অনুযায়ী ৮৫ গ্রাম প্রক্রিয়াজাত মাংসে সোডিয়ামের পরিমাণ ৭৫০ মিলিগ্রাম।

প্যাকেটজাত স্যুপ

রাতে বিশেষ কিছু খাবেন না ভেবে, দোকান থেকে ‘রেডি-টু-কুক’ স্যুপ এনে দু’মিনিটে বানিয়ে ফেললেন। আপাত ভাবে স্বাস্থ্যকর এক কাপ স্যুপে সোডিয়ামের পরিমাণ থাকে ৮০০ মিলিগ্রাম। ফলে বুঝতেই পারছেন, এমন করা মানে বিপদ ডেকে আনা।

আরও পড়ুন
Advertisement