Protein Rich Fruits

শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে পারে কয়েকটি ফল, জানেন সেগুলি কী?

গ্যাস-অম্বলের জন্য যে দায়ী শুধু ভাজাভুজি, তা কিন্তু নয়। শরীরের অন্যান্য সমস্যার কারণেও এমন হতে পারে। কোন কারণগুলির রয়েছে নেপথ্যে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৯:৫২
ফলেও রয়েছে প্রোটিন।

ফলেও রয়েছে প্রোটিন। ছবি: সংগৃহীত।

শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করতে হবে মানেই ফল খেতে হবে, অনেকেরই এমনটাই ধারণা। তবে এই ধারণা যে ভ্রান্ত, চিকিৎসকেরাও তেমনটাই বলেন। আমিষ খাবার ছাড়া ফলেও রয়েছে ভরপুর প্রোটিন। কিছু ফল খেলে তাই প্রোটিনের ঘাটতিও পূরণ হয়। কোন ফলগুলি প্রোটিনের ঘাটতি মেটাতে মাছ, মাংসের বিকল্প হতে পারে?

Advertisement

১) কলাতে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম। আরও নানা ধরনের উপাদানের মধ্যে রয়েছে প্রোটিনও। ১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন। কলা প্রোটিনের ঘাটতি মেটাতে পারে।

২) আঙুর ফল শুকিয়ে তৈরি হয় কিশমিশ। পায়েস হোক বা পোলাও, কিশমিশ দিতেই হবে। প্রতি ১০০ গ্রাম কিসমিসের মধ্যে থাকে ৩ গ্রাম প্রোটিন।

৩) চাটনিতে খেজুর এক জনপ্রিয় উপকরণ। খেজুর চাটনির স্বাদ আরও বাড়িয়ে থাকে। তবে এই খেজুরের প্রতি ১০০ গ্রামে থাকে ২.৪৫ গ্রাম প্রোটিন। এ ছাড়াও থাকে ৮ গ্রাম ফাইবার।

৪) পেয়ারা যেমন সুস্বাদু ফল, তেমনই উপকারি। পেয়ারার রস বা জ্যামও বেশ জনপ্রিয়। কিন্তু অনেকেই জানেন না, প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন। প্রোটিন ছাড়াও পেয়ারায় রয়েছে ভিটামিন সি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement