Shoulder Pain Remedies

একটানা কম্পিউটারে কাজ করে কাঁধে অসহ্য ব্যথা? ঘরোয়া উপায়েই সেরে যাবে

নিজেদের অজান্তেই ফোন, ল্যাপটপে মগ্ন থাকায় চাপ পড়ে দেহের ঊর্ধ্বাঙ্গের মাংসপেশিতে। অনেক ক্ষণ ধরে এই কাজ করায় ও বসার ভঙ্গি ঠিক না থাকায় যন্ত্রণা বাড়তেই থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৯:১৪
Here are some ways to relieve shoulder pain

কাঁধের ব্যথা সারানোর ঘরোয়া টোটকা জেনে নিন। ছবি: ফ্রিপিক।

অফিসে কম্পিউটারের সামনে দীর্ঘ ক্ষণ বসে কাজ। তার পর হাতে মোবাইল ধরে রেখে দীর্ঘ সময়ে ঘাঁটাঘাঁটি তো আছেই। ঘরের কাজও কম নয়। সব মিলিয়ে কাঁধে অসহ্য ব্যথা। নিজেদের অজান্তেই ফোন, ল্যাপটপে মগ্ন থাকায় চাপ পড়ে দেহের ঊর্ধ্বাঙ্গের মাংসপেশিতে। অনেক ক্ষণ ধরে এই কাজ করায় ও বসার ভঙ্গি ঠিক না থাকায় যন্ত্রণা বাড়তেই থাকে। ঘাড় নিচু করে দীর্ঘ সময়ে মোবাইল বা ল্যাপটপে কাজ করাও হয়। তার থেকেও ঘাড় ও কাঁধে ব্যথা হয়। যা পরবর্তীতে ডেকে আনতে পারে স্পন্ডিলাইটিসের মতো সমস্যাও।

Advertisement

কাঁধের ব্যথা কমবে কী ভাবে?

১) চেয়ারে সোজা হয়ে বসুন। পিঠ টানটান থাকবে। মাথার উপরে দুই হাত সোজা করে তুলে ধীরে ধীরে সামনের দিকে ও পিছনের দিকে ঝোঁকার অভ্যেস করুন। ৪-৫ সেটই করতে পারেন।

২) এক্ষেত্রে আইস থেরাপি দারুণ কার্যকরী হতে পারে। হাড়ে ব্যথা হোক বা পেশিতে, এই পদ্ধতিতে খুব আরাম পাওয়া যায়। কয়েক টুকরো বরফ নিয়ে একটি তোয়ালেতে রাখুন। তার পর ১০-২০ মিনিট ব্যথার জায়গায় ধরে রাখুন। ব্যথা অনেক কমে যাবে।

৩) গরম সেঁকও কার্যকরী হতে পারে। গরম জলে তোয়ালে ভিজিয়ে ব্যথার জায়গায় চেপে রাখতে হবে। ১০ মিনিট অন্তর অন্তর বার কয়েক করে দেখতে পারেন। ব্যথা খুব তাড়াতাড়ি কমে যাবে।

৪) আরও একটি ব্যায়াম আছে যাতে কাঁধের ব্যথা কমতে পারে। এই ব্যায়ামে মাটিতে শুয়ে পড়ে এক পা সোজা ও অন্য পা হাঁটু পর্যন্ত ভাঁজ করতে হবে প্রথমে। এ বার যে কোনও এক পাশে ঘুরে এক হাত ভাঁজ করে মাথার নীচে দিয়ে অন্য হাতটি ধীরে ধীরে ওঠাতে হবে ও মাটিতে ঠেকাতে হবে। দু’পাশে ফিরে এই ব্যায়াম ৩ সেট করে দেখুন। অনেক উপকার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement