Oregano Health Benefits

পিৎজ়া, পাস্তায় অরিগ্যানো দেওয়া হয়, রকমারি খানায় ব্যবহৃত এই মশলার গুণ জানেন?

ইটালির খাবার পিৎজ়া, পাস্তা বহু দিন ধরেই জায়গা করে নিয়েছে ভারতীয় হেঁশেলে। এই দুই খাবারে মশলা হিসাবে ব্যবহৃত অরিগ্যানোর কিন্তু অনেক গুণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:০২
পিৎজ়ায় ব্যবহার হয় অরিগ্যানো। এর গুণ জানা আছে কি?

পিৎজ়ায় ব্যবহার হয় অরিগ্যানো। এর গুণ জানা আছে কি? ছবি: শাটারস্টক

ইটালির খাবার পিৎজ়া, পাস্তা এখন বাঙালি রান্নাঘরে। সেই খানার ভারতীয়করণও হয়েছে। বিদেশি খাবার রান্না করতে গিয়েই রান্নাঘরে হলুদ, ধনে গুঁড়ো, জিরে গুঁড়োর পাশে জায়গা করে নিয়েছে অরিগ্যানো। বিশেষত ইটালির খাবারে ব্যবহৃত হয় এই মশলা। এটি এক ধরনের পাতা, যা শুকিয়ে ব্যবহার করা হয়। গুণের নিরিখে বিচার করলে অরিগ্যানো কিন্তু অন্য মশলার থেকে কম যায় না।

Advertisement

উপকারিতা

১. অরিগ্যানোতে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। অরিগ্যানো থেকে পাওয়া তেল চিকিৎসাতেও ব্যবহার হয়। কোলাই, সালমোনেলা-সহ পেটখারাপের জন্য দায়ী ব্যাক্টেরিয়া প্রতিরোধের ক্ষমতা রয়েছে এই মশলার। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্টও।

২. এতে রয়েছে ‘কার্ভাক্রল’ নামে একটি উপাদান, যা বিপাকহার বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে। শুধু তা-ই নয়, উপাদানটি হজমেরও সহায়ক।

৩. অরিগ্যানোতে রয়েছে ভিটামিন এ, সি, জ়িঙ্ক ছাড়াও নানা রকম ভিটামিন ও খনিজ। ভিটামিন সি রোগ প্রতিরোধে সাহায্য করে। ভিটামিন এ চোখের স্বাস্থ্য ভাল রাখে। জ়িঙ্ক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

৪. অরিগ্যানোতে থাকা কার্ভাক্রল ও থাইমল ক্যানসার প্রতিরোধেও ভূমিকা নেয় বলে মনে করা হয়।যদিও এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণা প্রয়োজন।

কী ভাবে খেতে পারেন?

পিৎজ়া ও পাস্তায় ভারতীয়েরা অরিগ্যানো ব্যবহার করেন। অবশ্য, ময়দা ব্যবহার করে পিৎজ়ার রুটি বানালে তাতে বিশেষ উপকার হওয়ার কথা নয়। তবে ভারতীয় খাবারের স্বাদবদলেও অরিগ্যানো ব্যবহার করতে পারেন। পনিরের নানা পদ বা মুরগির মাংস, রান্না নামানোর আগে কসৌরি মেথি বা গরমমশলা দেওয়ার চল রয়েছে ভারতে। তার বদলে অরিগ্যানো মিশিয়ে দিলে, স্বাদও বদল হবে, অরিগ্যানোর পুষ্টিগুণও মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement