Eggplant

Health Tips: গরম কমতেই সকালে রুটি আর বেগুন পোড়া খাচ্ছেন? কী হচ্ছে এর ফলে

বেগুন পুষ্টিগুণে ভরপুর একটি সব্জি। সেটি হাল্কা পুড়িয়ে তার সঙ্গে রুটি খেলে কী হয়?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ১৯:২২
বেগুন পোড়া আর রুটি— একসঙ্গে খেলে কী হয়?

বেগুন পোড়া আর রুটি— একসঙ্গে খেলে কী হয়? ছবি: সংগৃহীত

গরম কমে শীতের হাল্কা হাল্কা আমেজ শুরু হয়ে গিয়েছে। আর এই সকালগুলি জমে যেতেই পারে বেগুন পোড়া আর রুটিতে। বাঙালির অতি পরিচিত এবং পছন্দের খাবার। উনুনের যুগে তো বটেই, গ্যাসে রান্নার সময়েও এর চাহিদা কমেনি। কিন্তু এই বেগুন পোড়া আর রুটি খেলে কী হয় জানেন?

বেগুন পুষ্টিগুণে ভরপুর একটি সব্জি। সেটি হাল্কা পুড়িয়ে তার সঙ্গে রুটি খেলে কী হয়?

Advertisement

• ধূমপান ছাড়তে চান? তা হলে রুটি সহযোগে বেগুন পোড়া দারুণ কাজে লাগতে পারে। বেগুনের কয়েকটি উপাদান ধূমপানের ইচ্ছা কমায়। বেগুন পুড়িয়ে রুটির সঙ্গে খেলে সেগুলি আরও বেশি কার্যকর হয়ে ওঠে।

• ভিটামিন বি কমপ্লেক্স ভর্তি বেগুন। খুব বেশি তাপে গরম না করলে তার বেশির ভাগই থেকে যায় বেগুন পোড়ায়। রুটির সঙ্গে খেলে এই ভিটামিনগুলি আরও ভাল ভাবে কাজ করে। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে।

• বেগুন পোড়া আর রুটি খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। কিন্তু বেগুনে অত্যন্ত কম মাত্রায় ক্যালোরি থাকে। ফলে এটি খেলে সহজে পেট ভর্তি হয়ে গেলেও ওজন বাড়ে না।

• আটার রুটির মধ্যে সেলেনিয়াম বলে একটি উপাদান থাকে। সেটি এবং বেগুনের কয়েকটি পুষ্টিগুণ মিশে এমন কিছু যৌগ তৈরি করে, যা ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।

• বেগুনে কিছু ফটোনিউট্রিয়েন্ট উপাদান থাকে। হাল্কা আঁচে পুড়িয়ে খেলে এর ক্ষমতা বাড়ে। এটি মস্তিষ্ক সতেজ রাখতে সাহায্য করে। ফলে বেগুন পোড়া খেলে মস্তিষ্কের কর্মক্ষমতা সামান্য হলেও বাড়ে।

• বেগুনের ফেনোলিক কম্পাউন্ড নামক উপাদান হাড় শক্তপোক্ত করে। বেগুন ভেজে খেলে বা রান্না করে খেলে এর অনেকটাই নষ্ট হয়ে যায়। কিন্তু হাল্কা আঁচে পুড়িয়ে খেলে, সেটির অনেকটিই থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement