Benefits of Guava Juice

ওজন কমাবে ঝটপট, ডায়াবিটিস, কোলেস্টেরলও রাখবে বশে, এই ফলের রস খেয়ে দেখুন

পেয়ারার হরেক গুণের কথা কারও অজানা নয়। নিয়মিত পেয়েরা খেলে হার্টও ভাল থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৯:৪০
Health benefits of Guava Juice

পেয়ারার রস কখন ও কী ভাবে খাবেন, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

একটি ফলের বহু গুণ। ভিটামিন, ফাইবারে সমৃদ্ধ এই ফলের রস নিয়ম করে খেলে খুব তাড়াতাড়ি ওজন কমতে পারে। হজমের সমস্যারও নাকি সমাধান করতে পারে এই ফল। পেয়ারার হরেক গুণের কথা কারও অজানা নয়। নিয়মিত পেয়েরা খেলে হার্টও ভাল থাকে। চিকিৎসকেরা বলেন, পেয়ারা খেলে ক্যানসারের ঝুঁকি নাকি কমে।

Advertisement

পুষ্টিবিদেরা পরামর্শ দিচ্ছেন, বাইরের তেলমশলাদার খাবারের বদলে পেয়ারার রসে চুমুক দিন। ডায়াবিটিসের রোগীরাও খেতে পারেন পেয়ারার রস। নিয়ম করে খেলে কোলেস্টেরলও বশে থাকে। তা ছাড়া পেয়ারার আরও অনেক গুণ আছে। দাঁত, ত্বক, চুলের জন্যও উপকারী পেয়ারা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে পারে।

প্রতিদিন প্রাতরাশের পর একটা পেয়ারার রস করে খেয়ে দেখতে পারেন। প্রাতরাশ খাওয়ার ১ ঘণ্টা বাদে খেতে হবে এই রস। চিনি মেশালে কিন্তু চলবে না।

অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণ অনেকটাই বেশি। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ভিটামিন এ, সি, ওমেগা ৩, ওমেগা ৬ পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডএবং প্রচুর পরিমাণে ফাইবার আছে পেয়ারায়। সকালে এক গ্লাস পেয়ারার রস খেয়ে নিলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকবে। ফলে বার বার খিদে পাবে না। ভাজাভুজি খাওয়ার ইচ্ছেটাও থাকবে না। ফলে অস্বাস্থ্যকর খাওয়ার অভ্যাসটা চলে যাবে ধীরে ধীরে।

আরও পড়ুন
Advertisement