Dark Chocolate

মোটা হওয়ার ভয়ে মিষ্টি খান না? জানেন কি চকোলেট খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব?

জানেন কি ওজন ঝরানোর দাওয়াইও হতে পারে চকোলেট? ডার্ক চকোলেট খেলে মিষ্টি, নোনতা, ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রবণতা কমে। এই চকোলেট খেলে মিষ্টি খাওয়ার সাধও পূরণ হয়। সব মিলিয়ে ওজন থাকে নিয়ন্ত্রণে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ২০:০৭
Health Benefits of dark chocolate

চকোলেট খেয়েও কী ভাবে রোগা হবেন? ছবি: সংগৃহীত।

ঘণ্টার পর ঘণ্টা শরীরচর্চা করেও মনের মতো ফল মিলছে না। রোগা হওয়ার জন্য কেউ পছন্দের বিরিয়ানি ছাড়ছেন, কেউ বা আবার সাধের রসোগোল্লার মায়াও ত্যাগ করছেন। কিন্তু চকোলেট? ছোট থেকে বড়, চকোলেট পছন্দ করেন না এমন মানুষ হাতে গোনা। আপনিও কি চকোলেটের ভক্ত? কিন্তু এক টুকরো চকোলেট খেলেই মনে হয় এই বুঝি বড় অপরাধ করে ফেললেন? অথচ জানেন কি ওজন ঝরানোর দাওয়াইও হতে পারে চকোলেট? ডার্ক চকোলেট খেলে মিষ্টি, নোনতা, ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রবণতা কমে। এই চকোলেট খেলে মিষ্টি খাওয়ার সাধও পূরণ হয়। সব মিলিয়ে ওজন থাকে নিয়ন্ত্রণে।

Advertisement

প্রতি দিন চকোলেট খেলে শরীরে ক্ষতি হয়, এমন ধারণা ভুল। তবে মিল্ক চকোলেট নয়, সুস্বাস্থ্য পেতে ভরসা রাখতে হবে ডার্ক চকোলেটের উপর। ডার্ক চকোলেটের স্বাস্থ্যগুণ শুনলে চমকে যাবেন। জেনে নিন, রোজের ডায়েটে ডার্ক চকোলেট রাখলে কী কী সুবিধা পাবেন?

১) ডার্ক চকোলেটের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই ডায়াবিটিস রোগের ঝুঁকি এড়াতে নিয়ম করে ডার্ক চকেলেট খাওয়া যেতেই পারে।

২‌) ডার্ক চকোলেটের মধ্যে থাকে কোকো যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিতে সাহায্য করে। কোকোর মধ্যে ভাল মাত্রায় ফ্ল্যাভনয়েড থাকে যা মস্তিষ্কে রক্তের সঞ্চালনা বাড়িয়ে দেয়। শরীর-মন চনমনে হয়ে ওঠে, যার ফলে চিন্তাশক্তি ও কার্যক্ষমতা বেড়ে যায়। দীর্ঘ দিন স্মৃতিশক্তি অটুট রাখতেও এই চকোলেট দারুণ উপকারী। গবেষণায় দেখা গিয়েছে, যে সব মহিলা অন্তঃসত্ত্বা অবস্থায় বেশি ডার্ক চকোলেট খান তাঁরা মানসিক চাপ মুক্ত থাকেন।

৩) ডার্ক চকোলেটকে হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখতেও সাহায্য করে। প্রতি দিন দু’-তিন টুকরো চকোলেট খেলে তা হৃদ্‌যন্ত্রের জন্য খুব ভাল। ডার্ক চকোলেটে থাকা কোকো রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে।

Health Benefits of dark chocolate

ডার্ক চকোলেটের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৪) বার্ধক্যের প্রভাব কমাতেও ডার্ক চকলেটের বিশেষ গুণ রয়েছে। যাঁরা বয়স বৃদ্ধির প্রভাব কমাতে চান, তাঁরা অবশ্যই ডার্ক চকলেট খেতে পারেন। এটি অ্যান্টি-এজিং এজেন্ট হিসেবে কাজ করে। ডার্ক চকোলেটে থাকা বায়োঅ্যাক্টিভ পদার্থ ত্বকের পক্ষে উপকারী হতে পারে। ত্বকে রক্ত চলাচল বাড়িয়ে ত্বক উজ্জ্বল দেখাতে সাহায্য করে ডার্ক চকোলেট।

৫) ডার্ক চকোলেট খেলে ধমনীতে নাইট্রিক অক্সাই়ড তৈরি হয়। যার ফলে মস্তিষ্ক ধমনীকে খানিক বিশ্রাম নেওয়ার বার্তা পাঠায়। তাই রক্ত চলাচল আরও সহজে হয় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে।

আরও পড়ুন
Advertisement