Acidity Problem

অম্বল হলেই জোয়ান, হজমোলার উপর নির্ভরশীল না হয়ে, রোজের জীবনে ৫ বদল আনুন

ওষুধ নির্ভর হয়ে পড়া একেবারেই ঠিক নয়। না হলে স্বাভাবিক প্রক্রিয়ায় হজম করার মুশকিল হয়ে যাবে। সেই কারণেই ঘন ঘন হজমের ওষুধ না খেয়ে বরং রোজের কিছু অভ্যাসে বদল আনা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৭:২৮
হজমের গোলমাল দূরে থাক।

হজমের গোলমাল দূরে থাক। ছবি: সংগৃহীত।

হজমজনিত সমস্যা বাঙালির বঙ্গ জীবনের অঙ্গ। ভোজনরসিক তো বটেই, বাঙালি পেটরোগাও। বাইরের খাবার খেয়েও পেটের গোলমাল হয়, ঘরোয়া রান্না খেয়েও অনেকে হজমের সমস্যায় পড়েন। আর বদহজম হলেই মুঠো মুঠো মুখশুদ্ধি কিংবা অ্যান্টাসিড ভরসা। চিকিৎসকেদের মতে, ওষুধ নির্ভর হয়ে পড়া একেবারেই ঠিক নয়। না হলে স্বাভাবিক প্রক্রিয়ায় হজম করার মুশকিল হয়ে যাবে। সেই কারণেই ঘন ঘন হজমের ওষুধ না খেয়ে বরং রোজের কিছু অভ্যাসে বদল আনা জরুরি।

Advertisement

১) প্রক্রিয়াজাত খাবার যতটা পারবেন এড়িয়ে চলুন। খাবার যখনই টিনের কৌটো, প্লাস্টিকের বাক্সে ভরা হয়, তখন অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। এ সব প্রক্রিয়াজাত খাবারের কারণে হজমের সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারায়।

২) শরীরে জলের ঘাটতি হলেও বদহজমের সমস্যা হতে পারে। তাই দিনে আড়াই থেকে তিন লিটার জল খাওয়ার অভ্যাস করুন। জল না খেলে বিপাক হার কমে যেতে পারে। খাবার হজম করতে সমস্যা হয় তখন।

৩) হজমের গোলমাল দূর করতে গ্রিন টি খেতে পারেন। হজম সংক্রান্ত সমস্যার স্থায়ী সমাধান দিতে পারে এই গ্রিন টি। এর অ্যান্টিঅক্সিড্যান্ট হজমের উৎসেচকগুলির কার্যকারিতা বাড়ায়। পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।

৪) হজমের সমস্যা থাকলে ঝাল-তেল-মশলা এড়িয়ে চলুন। ঝাল খেতে ইচ্ছে হলে কাঁচা লঙ্কার ঝাল খান। রান্নায় শুকনো লঙ্কার ব্যবহার কম করাই শ্রেয়। তা ছাড়া কাঁচা লঙ্কায় থাকা ক্যাপসাইসিন হজমক্ষমতা বাড়ায়।

৫) মাংস খেয়েই দুধ, ভাতের পরেই ফল, ভাজাভুজি খেয়েই জল— এ সব খাবেন না। এর ফলে হজমের সমস্যা হতেই পারে। কোনও নিয়ম মেনে খাবার না খেলে হজমের সমস্যা সহজে কমবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement