Fruits Eating Tips

সকালের জলখাবারে মাঝেমাঝেই ফল খান? কোনগুলি খেলে পেটের গোলমাল হতে পারে?

অন্যান্য খাবারের মতো ফল খাওয়ারও কিছু নিয়মকানুন রয়েছে। কিছু ফল সকালের দিকে না খাওয়াই শ্রেয়। কোন ফলগুলি সকালে খাবেন না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ২০:১১
ফল খান নিয়মমেনে।

ফল খান নিয়মমেনে। ছবি: সংগৃহীত।

শরীরের যত্ন নিতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। নিয়ম করে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। ফল ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি শরীরের আরও অনেক ক্ষতি করে। তাই ফল খাওয়া অত্যন্ত জরুরি। তবে অন্যান্য খাবারের মতো ফল খাওয়ারও কিছু নিয়মকানুন রয়েছে। কিছু ফল সকালের দিকে না খাওয়াই শ্রেয়। কোন ফলগুলি সকালে খাবেন না?

Advertisement

কলা

সকালে কলা খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। কলা শরীরের জন্য স্বাস্থ্যকর হলেও জলখাবারে কলা না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। কারণ, কলায় কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। সকালবেলা কার্বোহাইড্রেট বেশি খেলে তা পেটের জন্য সমস্যার হতে পারে। তা ছাড়া ওজন বেড়ে যাওয়ারও একটা আশঙ্কা থাকে।

তরমুজ

বাড়িতে তরমুজ থাকলে মাঝেমাঝেই খেতে ইচ্ছা করে। দিনের অন্য সময় খেলেও সকালে জলখাবারের সঙ্গে না খাওয়াই ভাল। পুষ্টিবিদেরা বলছেন, এই সময়ে তরমুজ খেলে যদিও শরীরের কোনও ক্ষতি হয় না। তবে খাবার খাওয়ার পর তরমুজ খেলে আবার খিদে পেয়ে যেতে পারে। কারণ তরমুজে জলের পরিমাণ অনেক বেশি। জল খাবার দ্রুত হজম করতে সাহায্য করে।

কমলালেবু

বাজারে কমলালেবুর আগমন ঘটেছে। ফলে সকালের দিকে অনেকেই কমলালেবুর রস করে কিংবা কোয়া খাচ্ছে। তবে লেবুজাতীয় ফলে অ্যাসিডের পরিমাণ অনেক বেশি। শুধু অম্বল বা অ্যাসিডিটি নয়, এই অ্যাসিড দাঁতেরও যথেষ্ট ক্ষতি করে।

আরও পড়ুন
Advertisement