Eye Health

চোখ ভাল রাখার মন্ত্র লুকিয়ে সব্জি এবং ফলে, কোনগুলি বেশি করে খাবেন?

চোখের নানা সমস্যা থেকে দূরে থাকতে খাদ্যাভ্যাসেও বদল আনা জরুরি। কিছু ফল এবং সব্জি যত্ন নেয় চোখের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৫:১১
Symbolic Image.

দৃষ্টিশক্তি উন্নত হোক। ছবি:সংগৃহীত।

সারা দিন ল্যাপটপের সামনে কাজ। অফিস থেকেও ফিরেও মোবাইলে সিনেমা, সিরিজ় দেখার অভ্যাস। সাময়িক কোনও সমস্যা না হলেও এ সব কিছুর প্রভাব পড়ছে চোখের উপর। মোবাইলের অত্যধিক ব্যবহার থেকে জুম কলে মিটিং— সবচেয়ে বেশি চাপ পড়ছে চোখের উপর। ভিতর থেকে ফিট থাকতে যেমন নিয়মিত শরীরচর্চা করার কথা বলেন চিকিৎসকেরা, তেমন চোখেরও কিন্তু বাড়তি যত্ন প্রয়োজন। কম বয়স থেকেই এমন অনিয়মে ভবিষ্যতে চোখের নানা সমস্যায় পড়তে হতে পারে। চোখ ভাল রাখতে কাজের ফাঁকেই চোখের বিশ্রামও জরুরি। মাঝেমাঝেই চোখে ঠান্ডা জলের ঝাপটা দেওয়া প্রয়োজন। তবে দৃষ্টিশক্তি ভাল রাখতে, চোখের নীচে ফোলা ভাব কমাতে, চোখ থেকে অনবরত জল পড়ার মতো কিছু সমস্যা কমাতে খাদ্যাভ্যাসেও বদল আনা জরুরি। কিছু ফল এবং সব্জি যত্ন নেয় চোখের। সেগুলি যদি বেশি করে খাওয়া যায়, তা হলে শত অনিয়মেও ভাল থাকবে চোখ।

Advertisement

পালং শাক

চোখ ভাল রাখতে পালং শাকের ভূমিকা অনবদ্য। এই শাকে রয়েছে লুটেইন, জেক্সানাথিন নামক উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট। এই উপাদানগুলি যন্ত্রের আলো থেকে চোখ সুরক্ষিত রাখে।

বেরিজাতীয় ফল

স্ট্রবেরি, ব্লুবেরি চোখের জন‍্য খুবই ভাল। এগুলিতে ভিটামিন সি তো আছেই, সেই সঙ্গে রয়েছে অ‍্যান্টি-অক্সিড‍্যান্টের মতো উপাদানও। চোখের খেয়াল রাখতে অতি অবশ‍্যই এই ফলগুলি খাওয়া জরুরি।

পেঁপে

পেঁপেতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন ই-এর মতো উপাদান। দৃষ্টিশক্তি উন্নত করতে পেঁপের জুড়ি মেলা ভার। পেঁপে চোখের ক্ষতিগ্রস্ত কোষগুলি সারিয়ে তুলতে সাহায্য করে।

কলা

চোখের স্বাস্থ‍্য ভাল রাখে কলা। এই ফলে থাকা পটাশিয়াম চোখের বেশ কয়েকটি সমস‍্যা দূরে রাখতে সাহায‍্য করে। ফলে নিয়ম করে যদি কলা খাওয়া যায়, তা হলে আখেড়ে লাভ হয় চোখেরই।

মিষ্টি আলু

বিটা ক্যারোটিনের আরও একটি উৎস হল মিষ্টি আলু। এ ছাড়াও আলুতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি। চোখের যত্ন নিতে মিষ্টি আলু অন্যতম পথ হতে পারে। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement