Bloating Problem

রাতে তাড়াতাড়ি খান তবু হজমের গোলমাল যাচ্ছে না? নৈশভোজে ৩ খাবার খাচ্ছেন বলেই এমন হচ্ছে না তো?

কয়েকটি খাবার রয়েছে, যেগুলি রাতে খেলে ওজন কমানো মুশকিল হয়ে পড়ে। জেনে রাখলে লাভ আপনার-ই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৪
রাতের খাবার খান বুঝেশুনে।

রাতের খাবার খান বুঝেশুনে। ছবি: সংগৃহীত।

চেষ্টা করেও রোগা না হওয়ার নেপথ্যে রয়েছে রাতে কয়েকটি খাবার খাওয়ার অভ্যাস। রাতে খালি পেটে ঘুমোনো ঠিক নয়। কিন্তু কয়েকটি খাবার রয়েছে, যেগুলি রাতে খেলে ওজন কমানো মুশকিল হয়ে পড়ে।

Advertisement

কাঁচা স্যালাড

অনেকেই ডায়েটের চক্করে রাতে স্যালাড খান। তবে কাঁচা শাকসব্জির স্যালাড রাতে না খাওয়াই ভাল। শাকসব্জিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। রাতে ফাইবার হজম করতে অনেকেরই বেশ সমস্যা হয়। হজম না হলে মেদ জমার ঝুঁকি থাকে। দুপুরে বা সকালে কাঁচা স্যালাড খেতে পারেন, কিন্তু রাতে অল্প অলিভ অয়েলে নাড়াচাড়া করে খান।

চকোলেট ও কফি

এই দুই খাবারেই অনেক বেশি মাত্রায় ক্যাফিন থাকে। রাতে চকোলেট, কফি জাতীয় জিনিস খেলে ক্যাফিনের কারণে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। অনেকের রাত জেগে কাজ করার অভ্যাস। ঘুম কাটাতে কাপের পর কাপ কফি খেয়ে যান তাঁরা। এই অভ্যাস কিন্তু অনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে। আর ঘুম না হলে বাড়তে থাকে ওজন

-ময়দা

রাতে অনেক বাড়িতেই রুটি হয়। কারও বাড়িতে আটার রুটি হয়, কেউ আবার ময়দার রুটি খেতে পছন্দ করেন। তবে আটা-ময়দার তৈরি যে কোনও খাবার হজম করতে বেশ সময় লাগে। যাঁদের অনেক রাত করে খাওয়ার অভ্যাস, তাঁদের আটা-ময়দার তৈরি খাবার রাতে না খাওয়াই ভাল। এতে হজমের সমস্যা হয়। স্থূলতার ঝুঁকি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement