Summer Health Tips

গরমে রোজ পাকা পেঁপে খাচ্ছেন? সঙ্গে কোন খাবারগুলি খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন?

শুধু পেঁপে খেলে কোনও সমস্যা নেই, কিছু খাবার পেঁপের সঙ্গে না খাওয়াই ভাল। তা হলে পেঁপের উপকার তো পাবেনই না, বরং হিতে বিপরীত হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৯:৪০
Foods you should not consume with Papaya

পেঁপের সঙ্গে কিছু খাবার না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

গরমে চাঙ্গা থাকতে সব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। সেই তালিকায় যদি থাকে পাকা পেঁপে, তা হলে সুস্থ থাকা অনেক সহজ হয়ে যায়। পাকা পেঁপে শরীরের জন্য কতটা উপকারী, তা অনেকেই জানেন। হজমের গোলমাল কমানো থেকে প্রতিরোধ শক্তি বৃদ্ধি— পেঁপে শরীরের খেয়াল রাখে। সামগ্রিক ভাবে সুস্থ থাকতেও পেঁপের জুড়ি মেলা ভার। চিকিৎসকেরা রোজ পেঁপে খাওয়ার কথা বলেন। পেঁপে শরীরকে টক্সিনমুক্ত রাখতেও সাহায্য করে। শুধু পেঁপে খেলে কোনও সমস্যা নেই, কিন্তু কিছু খাবার পেঁপের সঙ্গে না খাওয়াই ভাল। তা হলে পেঁপের উপকার তো মিলবেই না, বরং হিতে বিপরীত হবে।

Advertisement

উচ্চ প্রোটিনযুক্ত খাবার

প্রোটিন শরীরে জন্য অত্যন্ত উপকারী। প্রোটিনের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কিন্তু পেঁপের সঙ্গে প্রোটিন সমৃদ্ধ খাবার একেবারেই খাবেন না। তাতে পেটের গোলমাল দেখা দিতে পারে। হজমের সমস্যাও হতে পারে। তাই পেঁপের সঙ্গে মাংস, ডিম— এ ধরনের খাবার খাবেন না। এমনকি, একই দিনে না এগুলি একসঙ্গে খাওয়াই ভাল।

দই

দই খাওয়া তো শরীরের পক্ষে খুবই ভাল। তবে পেঁপের সঙ্গে দই খাওয়া একেবারেই ভাল নয়। শুধু দই নয়, দুগ্ধজাত যে কোনও খাবারই পেঁপের সঙ্গে না খাওয়া উচিত। এতে পেটে অস্বস্তি হতে পারে, হজমের গোলমাল দেখা দিতে পারে, আরও অনেক শারীরিক সমস্যার ঝুঁকি বাড়তে পারে। তাই সুস্থ থাকতে এই খাবারগুলি একসঙ্গে না খাওয়াই ভাল।

Foods you should not consume with Papaya

পেঁপের সঙ্গে দই খাওয়া একেবারেই ভাল নয়। ছবি: সংগৃহীত।

উচ্চমাত্রার ফ্যাট যুক্ত খাবার

পেঁপেতে ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। এ বার পেঁপের সঙ্গে যদি ক্রিম, চিজ়ের মতো উচ্চমাত্রার ফ্যাট সম্পন্ন খাবার খান, তা হলেই মুশকিল। হজম করতে সমস্যা হবে। পেট ভার, পেট ফাঁপার মতো নানা অসুবিধাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement