Bitter Gourd

৫ খাবার: গরমে উচ্ছের সঙ্গে খেলে উপকার তো পাবেনই না, উল্টে হিতে বিপরীত হতে পারে

উচ্ছে খেলে সুস্থ থাকবে শরীর। তবে সঙ্গে বা আগে-পরে কিছু খাবার খেলে আবার হিতে বিপরীত হতে পারে। উচ্ছের সঙ্গে কোন খাবারগুলি খাবেন না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৪:১০
Foods you must avoid with bitter gourd

উচ্ছের সঙ্গে কোন খাবারগুলি খাবেন না? ছবি: সংগৃহীত।

ভাজা, তরকারি, সেদ্ধ, ডাল— গরমে বাঙালির হেঁশেলে রোজ উচ্ছে রান্না চলছে। তেতো বলে যাঁরা সারা বছর উচ্ছের মুখ দেখতেন না, গরম বাড়তেই উচ্ছেকে তাঁরা আপন করে নিয়েছেন। এই চাঁদিফাটা রোদ আর হাঁসফাঁস করা গরমে সুস্থ থাকতে জল আর উচ্ছের যে কোনও বিকল্প নেই, সেটা অনেকেই বোঝেন। তাই বাজারে গিয়ে প্রথমেই খোঁজ করছেন এই সব্জির। ব্যাগ ভর্তি করে কিনে আনছেন। উচ্ছে খেলে সুস্থ থাকবে শরীর। তবে সঙ্গে বা আগে-পরে কিছু খাবার খেলে আবার হিতে বিপরীত হতে পারে। উচ্ছের সঙ্গে কোন খাবারগুলি খাবেন না?

Advertisement

দুধ

উচ্ছে খাওয়ার আগে কিংবা পরে দুধ খেলে শরীরের উপর তার ক্ষতিকর প্রভাব পড়তে পারে। তাই ভুলেও কম সময়ের ব্যবধানে এই দু’টি খাবার খাবেন না। দুধ এবং উচ্ছে একসঙ্গে শরীরে প্রবেশ করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।

মুলো

উচ্ছে খাওয়ার পর পরই মুলো খাবেন না। এর ফলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। উচ্ছের সঙ্গে মুলো খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। একটার পর অন্যটা খেলে গ্যাস, অম্বল, বুকজ্বালার মতো অসুস্থতা দেখা দেয়।

ঢ্যাঁড়শ

উচ্ছে এবং ঢ্যাঁড়শ, দু’টিই অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু একসঙ্গে খেলে পেটের গোলমাল হতে পারে। ঢ্যাঁড়শ সেদ্ধ আর উচ্ছে ভাজা এক দিনে না রাখাই ভাল। দু’দিন দুটো সব্জি খান। তাতে শরীর যত্নে থাকবে। এক দিনে খেলেই বিপদ।

Foods you must avoid with bitter gourd

দইয়ের সঙ্গে উচ্ছের সম্পর্ক ভাল নয়। ছবি: সংগৃহীত।

দই

গরমের শেষ পাতে টক দই থাকেই। তা হলে আর প্রথম পাতে উচ্ছে খাবেন না। দইয়ের সঙ্গে উচ্ছের সম্পর্ক ভাল নয়। ফলে দুটোই একসঙ্গে খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। উচ্ছের কোনও বাহারি পদে ভুল করেও দই মেশাবেন না।

আম

বাঙালির গ্রীষ্মকাল আম ছাড়া অসম্পূর্ণ। তবে উচ্ছে খাওয়ার দিনে ভুলেও আম খাবে না। এই দু’টি খাবার শারীরিক অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে। গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়তে না চাইলে আম আর উচ্ছে একসঙ্গে না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement