Energy Boosting Foods

অফিসে গিয়ে কাজে বসলেই ঘুম পেয়ে যায়? দিনভর চাঙ্গা রাখবে ৩ খাবার

নিয়মিত শরীরচর্চার সময় না পেলে জোর দিতে হবে খাওয়াদাওয়ায়। কাজের প্রবল চাপের মধ্যেও শরীর যত্নে রাখতে রোজকার তালিকায় কোন খাবারগুলি রাখবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৩:০২
অফিসে গিয়ে ঘুমোলে চলবে না।

অফিসে গিয়ে ঘুমোলে চলবে না। ছবি: সংগৃহীত।

শরীর এবং মন একসঙ্গে দুর্বল হয়ে পড়লে কাজের গতিও কমে যায়। শরীরের পাশাপাশি কাজের গুণগত মানও কমে যেতে থাকে। কাজের ফাঁকে খিদে পেলেই বাইরে থেকেও খাবার আনিয়ে নেন অনেকে। এতে শরীর বেহাল হতে শুরু করে। নিয়মিত শরীরচর্চার সময় না পেলে জোর দিতে হবে খাওয়াদাওয়ায়। কাজের প্রবল চাপের মধ্যেও শরীর যত্নে রাখতে রোজকার তালিকায় কোন খাবারগুলি রাখবেন?

Advertisement

বিভিন্ন প্রকার ডাল

ডাল অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার। মুগ, মুসুর, অড়হড়, বিউলির ডাল— অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ বিভিন্ন প্রকার ডাল কিন্তু চটজলদি পুষ্টি গ্রহণের অন্যতম উৎস। ব্যস্ততা থাকলেও তাই রোজের খাবারে রাখুন ডাল।

সাদা ভাত ও রুটি

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাদা ভাত খান না অনেকেই। কেউ কেউ আবার এড়িয়ে চলেন রুটিও। কিন্তু ভিতর থেকে সুস্থ থাকতে ভাত, রুটির জুড়ি মেলা ভার। পরিমাণে অল্প হোক, কিন্তু রোজের খাবারে ভাত অথবা রুটি যেন অবশ্যই থাকে।

স্বাস্থ্যকর কিছু জলখাবার

মাঝেমাঝে মুখ চালাতে বা একটানা কাজের পর সন্ধের মুখে হঠাৎ পাওয়া খিদে মেটাতে চপ, শিঙাড়া, পিৎজা, বার্গারের বদলে ভরসা রাখতে পারেন বাদাম, স্মুদি, গ্র্যানোলা, ড্রাই ফ্রুটস, প্রোটিন বারের মতো স্বাস্থ্যকর কিছু খাবারের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement