Memory Boosting Foods

ইদানীং সব কিছুই ভুলে যাচ্ছেন? অল্প বয়সে এমন সমস্যা ঠেকাতে ৩ খাবার খেয়ে দেখতে পারেন

মানসিক চাপ, অত্যধিক ব্যস্ততা, নিজেকে সময় দিতে না পারা, পর্যাপ্ত ঘুম না হওয়া— এই কারণগুলির জন্য অল্প বয়সে ভুলে যাওয়ার প্রবণতা দেখা দিতে পারে। সমাধান লুকিয়ে কয়েকটি খাবারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৭:০৬
Foods to improve your memory.

স্মৃতিশক্তি বাড়বে কোন খাবারে? ছবি: সংগৃহীত।

ভুলে যাওয়ার সমস্যা বার্ধক্যের। বয়স বাড়লে অনেক কথাই মনে থাকে না। বাজারের থলে, খবরের কাগজ, চশমা— সব যেন এ দিক-ও দিক চলে যায় নিমেষে। তবে খুঁজে পাওয়ার পর অবশ্য দেখা যায় সেগুলি হাতের কাছেই রয়েছে। তবে এ ধরনের নানা সমস্যা সাধারণত বয়স বাড়লেই হয়। তবে ইদানীং কম বয়সিদের মধ্যেও এই সমস্যা দেখা দিচ্ছে।

Advertisement

মানসিক চাপ, অত্যধিক ব্যস্ততা, নিজেকে সময় দিতে না পারা, পর্যাপ্ত ঘুম না হওয়া— এই কারণগুলির জন্য অল্প বয়সে ভুলে যাওয়ার প্রবণতা দেখা দিতে পারে। তবে এই প্রবণতাকে প্রশ্রয় দেওয়া যাবে না একেবারেই। না হলে বার্ধক্যে পৌঁছনোর আগেই ভুলে যাওয়ার সমস্যা জাঁকিয়ে বসবে।

ব্লুবেরি

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ব্লুবেরির মতো ফল হয় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। খিদে পেলে ইচ্ছামতো খাবার না খেয়ে, স্বাস্থ্যকর কিছু বেছে নিতে চান, তা হলে অবশ্যই ব্লুবেরি রাখুন হাতের কাছে। ব্লুবেরি মস্তিষ্ক সচল রাখে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

ডার্ক চকোলেট

মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। এই জাতীয় চকোলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

Foods to improve your memory.

স্মৃতিশক্তি উন্নত করতে কফি দারুণ কাজ দেয়। ছবি: সংগৃহীত।

কফি

স্মৃতিশক্তি উন্নত করতে কফি দারুণ কাজ দেয়। যদিও বেশি ক্যাফিনের প্রভাব শরীরে নানা ভাবে পড়তে পারে। শরীরের জলের পরিমাণ কমে যেতে পারে, পেটের নানা গোলমাল দেখা দিতে পারে, বুকে ব্যথা হতে পারে— অত্যধিক পরিমাণে কফিপানের অভ্যাসে এই ধরনের নানা সমস্যা দেখা দিয়ে থাকে। তা হলেও কফির স্বাস্থ্যগুণও কম নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement