Bad Food Combination

আমলকি, আঙুর খেলেও বিপদ হতে পারে, সঙ্গে যদি খান ৩ খাবার

সাইট্রাস জাতীয় ফল এমনিতে অত্যন্ত উপকারী। তবে সঙ্গে কয়েক রকমের খাবার খাওয়া যাবে না। তাতে হিতে বিপরীত হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৩:৫০
Foods to avoid consuming with citrus fruits.

টক ফলের সঙ্গে কোন খাবারগুলি খাবেন না? ছবি: সংগৃহীত।

সুস্থ থাকতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। যে কোনও মরসুমেই ফিট থাকতে ফল খাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। পুষ্টিবিদেরাও তেমনটাই বলে থাকেন। শীতকালে নানা ধরনের সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। ঝুঁকি এড়াতে তাই সাইট্রাস জাতীয় ফল খাওয়া জরুরি। কারণ এই গোত্রের ফলে ভিটামিন সি বেশি পরিমাণে রয়েছে। এই ভিটামিন যে কোনও ধরনের সংক্রমণের সঙ্গে লড়াই করে। তবে সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে কয়েক রকমের খাবার খাওয়া যাবে না। তাতে হিতে বিপরীত হতে পারে।

Advertisement

প্রোটিন সমৃদ্ধ খাবার

শরীরে প্রোটিনের পরিমাণ কমে গেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি। তবে সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে প্রোটিন যুক্ত খাবার না খাওয়াই শ্রেয়। ফলের শর্করা প্রোটিনের সঙ্গে শরীরে প্রবেশ করে হজমের গোলমাল বাধায়।

দুগ্ধজাত খাবার

টক ফলের সঙ্গে দুগ্ধজাত খাবার না খাওয়াই শ্রেয়। কমলালেবু, আনারস, আমলকির মতো সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে দই, দুধ খাওয়া উচিত নয়। সাইট্রাস জাতীয় ফল আর দুগ্ধজাত খাবারে থাকা প্রোটিন পেটের সমস্যার কারণ হতে পারে।

Foods to avoid consuming with citrus fruits.

শর্করা যুক্ত খাবারের সঙ্গে টকজাতীয় ফল খেলে সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

শর্করাজাতীয় খাবার

আলু, পাউরুটিতে শর্করার পরিমাণ বেশি। শর্করা যুক্ত খাবারের সঙ্গে টকজাতীয় ফল খেলে সমস্যা হতে পারে। গ্যাস-অম্বল ছাড়াও পেটখারাপ, বুকজ্বালার সমস্যা হওয়া অসম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement