Weather Change

বর্ষাকালেও দরদর করে ঘামছেন? এমন আবহাওয়ায় নিজেকে সুস্থ রাখতে কোন খাবারগুলি খাবেন?

এই মরসুমে সংক্রমণের ঝুঁকি বেশি। তার উপর এমন আবহাওয়ায় সর্দিকাশির প্রকোপ বাড়ছে। সুস্থ থাকতে কোন খাবারগুলি বেশি করে খাওয়া জরুরি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৩
স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি।

স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

বর্ষার মরসুম। সারা ক্ষণই বৃষ্টিভেজা ঠান্ডা বাতাসে প্রাণ জুড়িয়ে যাওয়ার কথা। অথচ রাস্তায় বেরোলেই দরদর করে ঘাম ঝরছে। ঘেমে একেবারে স্নান করে যাওয়ার মতো অবস্থা। তার মানে যে বৃষ্টি হচ্ছে না, তা নয়। মরসুমের শর্ত অনুযায়ী মাঝেমাঝে আবার ঝেঁপে বৃষ্টিও হচ্ছে। কখনও বৃষ্টি, কখনও অত্যধিক গরম— প্রকৃতির দোলাচলে শরীরের উপরও প্রভাব পড়ে। একেই এই মরসুমে সংক্রমণের ঝুঁকি। তার উপর এমন আবহাওয়ায় সর্দিকাশির প্রকোপ বাড়ছে। সুস্থ থাকতে কোন খাবারগুলি বেশি করে খাওয়া জরুরি?

Advertisement

সাইট্রাস জাতীয় ফল

যে কোনও ধরনের সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখতে এই ধরনের ফল খাওয়া জরুরি। লেবু, আঙুর, স্ট্রবেরি হল সাইট্রাস গোত্রের ফল। এগুলিতে ভিটামিন সি-র পরিমাণও অনেক বেশি। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। রোগবালাই দূর রাখতে রোজ একটি করে টক জাতীয় ফল খাওয়া জরুরি।

রসুন

রসুনের অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান কোনও ব্যাক্টেরিয়া শরীরে বাসা বাঁধতে দেয় না। এ ছাড়াও, রসুনে রয়েছে অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। মরসুমি রোগবালাইয়ের সঙ্গে রাখতে রোজ গরম ভাতে একটি করে কাঁচা রসুন খেতে পারেন। উপকার পাবেন।

হলুদ

হজমের সমস্যা থেকে গ্যাস-অম্বল— অন্যতম ওষুধ হিসাবে কাজ করে হলুদ। হলুদে রয়েছে প্রদাহনাশক উপাদান এবং অ্যান্টি-অক্সিড্যান্ট, যা পেটের সংক্রমণের ঝুঁকি কমায়। রাতে ঘুমোনোর আগে এক গ্লাস দুধে এক চিমটে হলুদ মিশিয়ে খেতে পারেন, উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement