Bone Health

কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে চান? কোন খাবারগুলি খাওয়া বন্ধ করতে হবে?

হাড়ের খেয়াল রাখে, এমন খাবার বেশি করে খেতে হবে। একই সঙ্গে হাড়ের ক্ষয় ঘটায়, তেমন কিছু খাবার থেকেও দূরে থাকা জরুরি। সেগুলি কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৫:৫১
Symbolic Image.

হাড়ের খেয়াল রাখে এমন খাবার বেশি করে খেতে হবে। ছবি: সংগৃহীত।

বার্ধক্যে যে সমস্যা সবচেয়ে বেশি দেখা দেয়, তা হল হাড় ক্ষয়ে যাওয়া। বয়সের চাকা যত গড়াতে থাকে, হাড় নিয়ে ভোগান্তি যেন বাড়তে থাকে। লক্ষ করলে দেখা যাবে বাড়িতে কিংবা চেনা-পরিচিতদের অনেকেই হাড় সংক্রান্ত সমস্যায় ভুগছেন। মূলত ক্যালশিয়ামের ঘাটতি আর শরীরচর্চার অভাব— এই দুই কারণেই হাড়ের ক্ষয় শুরু হয়। হাড়ের যত্ন নিতে ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি। হাড়ের খেয়াল রাখে, এমন খাবার বেশি করে খেতে হবে। একই সঙ্গে হাড়ের ক্ষয় ঘটায়, তেমন কিছু খাবার থেকেও দূরে থাকা জরুরি। সেগুলি কী?

কফি

Advertisement

ক্লান্তি কাটাতে কফির জুড়ি মেলা ভার। শরীর এবং মন এক লহমায় চনমনে করে তুলতে পারে এই পানীয়। আবার বেশি কফি খেলে হাড়ের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কাও থাকে যায়। কফিতে থাকা ক্যাফিন হাড় ক্ষয়ের কারণ হতে পারে। বয়সকালে হাড়ের সমস্যার ঝুঁকি কমাতে তাই বেশি কফি না খাওয়াই ভাল।

image of coffee.

বয়সকালে হাড়ের সমস্যার ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

নুন

বেশি নুন খেলে রক্তচাপের মাত্রা বেড়ে যায়। তাই ঝুঁকি কমাতে নুন কম করে খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকেরা। তবে নুন শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্যেও প্রভাব ফেলে। নুন ক্যালশিয়ামের পরিমাণ কমিয়ে দেয়। হাড় ভাল রাখতে নুন খাওয়া কমানো জরুরি।

আমিষ প্রোটিন

শরীর চাঙ্গা রাখতে এবং প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে প্রাণীজ প্রোটিনের চাহিদা রয়েছে। তবে শরীরে প্রোটিনের চাহিদা যদি বেড়ে যায়, তা হলে মুশকিল। মাছ, মাংস, ডিম খাওয়া জরুরি, কিন্তু রোজ নয়। প্রয়োজনের অতিরিক্ত পরিমাণে এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement