Toothache Problem

মাঝেমাঝে দাঁতে ব্যথা হয়? যন্ত্রণার সময়ে কোন খাবারগুলি খেলে হিতে বিপরীত হতে পারে?

দাঁতে ব্যথার সময় কিছু খাবার না খাওয়াই শ্রেয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। দাঁতে ব্যথায় ভুগলে কোন খাবারগুলি না খাওয়াই শ্রেয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৮:৪৯
দাঁতে ব্যথায় সাবধানে থাকুন।

দাঁতে ব্যথায় সাবধানে থাকুন। ছবি: সংগৃহীত।

দাঁতে ব্যথা নিয়ে যাঁরা ভুক্তভোগী, তাঁরা জানেন এই যন্ত্রণা কতটা অসহনীয়। ব্যথার ওষুধ খেয়ে সাময়িক কিছুটা স্বস্তি পাওয়া গেলেও, যন্ত্রণা সহজে পিছু ছাড়ে না। দাঁতে ব্যথা হলে খাওয়াদাওয়াও কমে যায়। তরল খাবার ছাড়া কোনও কিছুই খাওয়ার মতো পরিস্থিতি থাকে না। তা ছা়ড়া দাঁতে ব্যথার সময় কিছু খাবার না খাওয়াই শ্রেয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। দাঁতে ব্যথায় ভুগলে কোন খাবারগুলি না খাওয়াই শ্রেয়?

Advertisement

বাদাম

শরীরে শক্তি জোগালেও দাঁতে ব্যথার সময় বাদাম না খাওয়াই শ্রেয়। বাদাম শক্ত। চিবোতে গিয়ে আচমকা আঘাত পেলে আবার নতুন করে সমস্যা দেখা দিতে পারে। কাজুবাদাম, আখরোট কোনও কিছুই এই সময় না খাওয়াই শ্রেয়।

চকোলেট

দাঁতে ব্যথার সময় ভুলেও চকোলেট খাবেন না। চকোলেটে চিনির পরিমাণ অনেক বেশি। দাঁতে ব্যথার সময় চিনি খেলে আবার অন্য সমস্যা হতে পারে। তা ছাড়া আঠালো চকোলেট দাঁতে ফাঁকে ঢুকে গিয়ে সংক্রমণজনিত সমস্যার কারণ হয়ে উঠতে পারে।

আপেল

চিকিৎসকেরা রোজ একটি করে আপেল খাওয়ার পরামর্শ দিলেও, দাঁতে ব্যথার সময় আপেল এড়িয়ে চলাই শ্রেয়। আপেল কামড়াতে গিয়ে শক্ত অংশ দাঁতে আঘাত লাগতে পারে। চিবোনোর সময়ও সমস্যায় ফেলতে পারে আপেল। আপেলের বদলে দাঁতে ব্যথার সময় কলা কিংবা পেঁপে খেতে পারেন।

খুব গরম অথবা ঠান্ডা

দাঁতে ব্যথার সময় খুব ঠান্ডা কিংবা গরম কোনও খাবার না খাওয়াই শ্রেয়। খুব ঠান্ডা খাবার খেলে দাঁতে শিরশিরানি হতে পারে। আবার খুব গরম খাবারও দাঁতে গেলে কষ্ট হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement