Kidney Care Tips

বিগড়ে গেলেই বিপত্তি! কিডনির খেয়াল রাখতে শুধু জল নয়, আর কী কী রাখবেন প্রতি দিনের মেনুতে

কিডনি বিকল হলেই শরীরে দেখা দেয় নানা সমস্যা। তাই প্রথম থেকেই অঙ্গটির খেয়াল রাখা দরকার। কোন খাবার খেলে কিডনি ভাল থাকবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৩:৪১
কোন খাবারে ভাল থাকবে কিডনি?

কোন খাবারে ভাল থাকবে কিডনি? ছবি: সংগৃহীত।

দেহের পক্ষে ক্ষতিকর পদার্থ মূত্রের মাধ্যমে শরীর থেকে বার হয়ে যায়। রক্ত থেকে ক্ষতিকর পদার্থ নিষ্কাশনে সাহায্য করে কিডনি। এই কিডনি বিকল হলেই গন্ডগোল। বাইরের তেল-মশলাদার অতিরিক্ত চিনি যুক্ত খাবার, শরীরচর্চার অভাব, মদ্যপান, ধূমপান-সহ অনিয়ন্ত্রিত জীবনযাপনে ক্ষতি হয় শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের। ইদানীং কিডনিতে পাথর হওয়ার সমস্যাও বাড়ছে।

Advertisement

কিডনি ভাল রাখতে গেলে জল খাওয়া প্রয়োজন। তবে কিডনির সমস্যা ধরা পড়লে, বেশি জল খাওয়া যায় না। মাপ মতো খেতে হয়। আর কী খেলে কিডনি ভাল থাকবে?

আপেল

ফাইবারে সমৃদ্ধ আপেল রকমারি ভিটামিন ও খনিজে ভরপুর। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান। শরীরের খারাপ কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে আপেল। আপেলে থাকা ‘সলিউবল ফাইবার’ কিডনি থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে।

রসুন

অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ রসুনও কিডনি ভাল রাখতে সাহায্য করে। এতে রয়েছে ‘ডাই ইউরেটিক’ উপাদান যা শরীর থেকে বাড়তি সোডিয়াম, জল বার করতে সহায়ক। শরীর থেকে দূষিত পদার্থ মূত্রের মাধ্যমে বার করে দিতে সাহায্য করে এই ধরনের উপাদান।

লেবু

বিভিন্ন রকম ভিটামিন ও খনিজ রয়েছে পাতিলেবু, কমলালেবু, মুসাম্বি লেবুতে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড। লেবুর রস, শরীর থেকে ‘টক্সিন’ বার করতে সাহায্য করে। পাশাপাশি এতে কিডনিও ভাল থাকে।

হলুদ

ভারতীয়দের রান্না সাধারণত হলুদ ছাড়া ভাবা যায় না। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান। অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর হলুদে থাকে কারকিউমিন নামে একটি উপাদান। যা কিডনি থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে।

আদা

রান্নাঘরের এই উপাদানেরও গুণ কিছু কম নয়। পেটজ্বালা, প্রদাহ কমাতে সাহায্য করে আদা। আদা শরীর থেকে দূষিত পদার্থ বা টক্সিন বার করতে সাহায্য করে। কিডনিও এতে ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement